Advertisement
১৬ মে ২০২৪
nasa

NASA: ভিন্‌গ্রহীদের আকর্ষণ করতে মানুষের নগ্ন ছবি মহাকাশে পাঠাচ্ছেন নাসার বিজ্ঞানীরা!

জোনাথন জিয়াং এবং নাসায় তার অন্যান্য সহকর্মী বিজ্ঞানীরা ‘বিকন ইন দ্য গ্যালাক্সি’ পেপারে পৃথিবী থেকে সরাসরি মানুষের নগ্ন ছবি পাঠানোর প্রক্রিয়া উল্লেখ করেছেন।

মানুষের নগ্ন ছবি মহাকাশে পাঠিয়েই হয়তো ভিন্‌গ্রহীদের নজর কাড়া যেতে পারে।

মানুষের নগ্ন ছবি মহাকাশে পাঠিয়েই হয়তো ভিন্‌গ্রহীদের নজর কাড়া যেতে পারে। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৭:৫৪
Share: Save:

বিগত দেড়শো বছর ধরে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের দিকে সমাজ যত দ্রুত গতিতে এগিয়েছে, ততই অজানাকে জানার কৌতূহল বেড়েছে মানুষের।‘আকাশগঙ্গা’ ছায়াপথের মধ্যে যদি কোনও ভিন্‌গ্রহী থেকে থাকে, তবে তাদের সঙ্গে আধুনিক পদ্ধতির মাধ্যমে সংযোগ স্থাপন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।কিন্তু প্রতিবার তাঁরা নানা কারণে ব্যর্থতার সম্মুখীন হন।

নাসার জেট প্রপালশন গবেষণাগারে জোনাথন জিয়াং এবং তার অন্য সহকর্মী বিজ্ঞানীরা ‘বিকন ইন দ্য গ্যালাক্সি’ গবেষণাপত্রে ভিন্‌গ্রহীদের সঙ্গে যোগাযোগ স্থাপনের আধুনিক পদ্ধতি ব্যাখ্যা করেছেন।এ ছাড়াও এই গবেষণাপত্রে মাধ্যাকর্ষণ শক্তির রূপায়ণ, ডিএনএ-র গঠন এবং পিক্সেলের মাধ্যমে পুরুষ ও মহিলার নগ্নদেহের ছবি কী ভাবে ফুটিয়ে তোলা যায়, তার বর্ণনা করা হয়েছে।

জোনাথন বলেছেন, “বাইনারি কোড অর্থাৎ ০ এবং ১ সংখ্যার দ্বারা ভিন্ন গ্রহে বসবাসকারীদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা যেতে পারে।” বিশেষজ্ঞদের একাংশ যদিও এই বিষয়ে আতঙ্ক প্রকাশ করছেন।তাঁদের মতে, বিজ্ঞানীরা এই অভিনব পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ঝুঁকি নিয়ে ফেলছেন।

যদিও নাসার বিজ্ঞানীরা নিশ্চিত করে বলেছেন, “ভয়ের কোনও কারণ নেই।মানুষের নগ্ন ছবি মহাকাশে পাঠিয়েই হয়তো ভিন্‌গ্রহীদের নজর কাড়া যেতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa Scientists Aliens space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE