Advertisement
০১ মে ২০২৪
Pakistan General Election

পাকিস্তানে পালাবদল! ভাই শাহবাজ শরিফের নাম প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করলেন খোদ নওয়াজ

এক্স হ্যান্ডলে পিএমএল-এন মুখপাত্র মারিয়াম অওরঙ্গজ়েব জানিয়েছেন, পিএমএল-এন প্রধান ৭৪ বছরের নওয়াজ তাঁর ছোট ভাই ৭২ বছরের শাহবাজকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে মনোনীত করেছেন।

শাহবাজ শরিফ, প্রধানমন্ত্রী পদের দাবিদার।

শাহবাজ শরিফ, প্রধানমন্ত্রী পদের দাবিদার। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০২
Share: Save:

প্রধানমন্ত্রী পদের দৌড় থেকে সরে দাঁড়িয়েছিলেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাবল ভুট্টো জ়ারদারি। মনে করা হয়েছিল, রেকর্ড চতুর্থ বার নওয়াজ শরিফের পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া স্রেফ সময়ের অপেক্ষা। তার মাঝেই এল নতুন টুইস্ট। মঙ্গলবারই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি শাহবাজ শরিফকে দেশের ভাবী প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করল দল। খেলার বাইরে চলে গেলেন শাহবাজের দাদা নওয়াজ। বস্তুত, দাদা নওয়াজই ভাইকে মনোনীত করেছেন বলে খবর।

মঙ্গলবার, এক্স হ্যান্ডলে পিএমএল-এন মুখপাত্র মারিয়াম অওরঙ্গজ়েব জানিয়েছেন, পিএমএল-এন প্রধান ৭৪ বছরের নওয়াজ তাঁর ছোট ভাই ৭২ বছরের শাহবাজকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে এবং তাঁর কন্যা ৫০ বছরের মারিয়াম নওয়াজ়কে পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে মনোনীত করেছেন।

পিপিপির চেয়ারম্যান বিলাবল ভুট্টো জ়ারদারি প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন মঙ্গলবার। ৩৫ বছরের বিলাবল জানিয়েছিলেন, তিনি প্রধানমন্ত্রী হতে চান না। বরং, প্রেসিডেন্ট পদের জন্য তাঁর বাবা আসিফ আলি জ়ারদারি উপযুক্ত। পাশাপাশি এ-ও জানিয়েছিলেন যে, তাঁর দল পিএমএল-এনকে সমর্থন করলেও সরকারের অংশ হবে না। তার পরেই মনে করা হয়েছিল, নওয়াজের রেকর্ড চতুর্থ বার পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া স্রেফ সময়ের অপেক্ষা। কিন্তু তার পরেই বদলে যায় খেলা। নওয়াজ নিজেই মনোনীত করেন ভাই শাহবাজকে।

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভোটে পিএমএল-এন, পিপিপি বা পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ (পিটিআই)— কোনও রাজনৈতিক দলই সরকার গড়ার প্রয়োজনীয় আসন জিততে পারেনি। ফলে অচলাবস্থা অব্যাহত প্রতিবেশী পাকিস্তানে। এই পরিস্থিতিতে বাইরে থেকে বিলাবলের দল শরিফকে সমর্থন দেবে বলে ঘোষণা করায় পাকিস্তান নতুন প্রধানমন্ত্রী পেতে চলেছে। মঙ্গলবার রাতে জানা গেল, সেই ব্যক্তি হতে চলেছেন, শাহবাজ শরিফই। প্রসঙ্গত, পিএমএল-এনের সঙ্গে রয়েছে পাকিস্তানের সেনার সমর্থন। কিন্তু সেনার সর্বাত্মক সমর্থন নিয়েও জনসমর্থনে সেই জোয়ার তুলতে ব্যর্থ হয়েছেন শরিফ ভাইয়েরা। এই পরিস্থিতির মধ্যেও নওয়াজই যে প্রধানমন্ত্রী হচ্ছেন তা নিয়ে সন্দেহ ছিল না ভাই শাহবাজেরও। তিনি মঙ্গলবার দিনের বেলাতেই জানিয়ে দিয়েছিলেন, তাঁর দাদা চতুর্থ বার দেশের প্রধানমন্ত্রী হতে চলেছেন। কিন্তু রাত বাড়তেই ঘুরে গেল খেলা! দাদাই ভাইয়ের নাম পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করে দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE