Advertisement
১১ মে ২০২৪
Nawaz Sharif

নওয়াজ়কে দলের প্রেসিডেন্ট করতে সক্রিয় পিএমএল-এন

সাত বছর আগে, ২০১৭ সালে বেহিসেবি সম্পত্তি, পানামা পেপার্সে দুর্নীতিগ্রস্তদের তালিকায় নাম থাকা-সহ একগুচ্ছ অভিযোগের ভিত্তিতে প্রধানমন্ত্রী পদ থেকে নওয়াজ়কে বরখাস্ত করে পাকিস্তান সুপ্রিম কোর্ট।

নওয়াজ় শরিফ।

নওয়াজ় শরিফ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ০৭:১১
Share: Save:

ভাই শাহবাজ় দেশের প্রধানমন্ত্রী, মেয়ে মরিয়ম পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। তা সত্ত্বেও দলের অন্দরে সমস্যা নিয়ে জেরবার পাকিস্তানের ক্ষমতাসীন জোটের বড় শরিক পিএমএল-এন। এই অবস্থায় দলের হাল ধরতে ফের নওয়াজ় শরিফকে দলের প্রেসিডেন্ট পদে বসাতে সক্রিয় হল পিএমএল-এন। তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ়কে ফের দলের প্রেসিডেন্ট করার আর্জি জানিয়ে অনুরোধ করার পাশাপাশি একটি প্রস্তাবও পাশ করেছে দলের পঞ্জাব শাখা। এ খবর জানিয়ে পঞ্জাব শাখার প্রেসিডেন্ট রানা সানাউল্লা জানিয়েছেন, ব্যক্তিগত সফরে এই মুহূর্তে চিনে রয়েছেন নওয়াজ়। তিনি দেশে ফিরলেই আগামী মাসের ১১ তারিখে এক সম্মেলনে তাঁকে পিএমএল-এন-এর প্রেসিডেন্ট পদে নির্বাচিত করা হবে। শাহবাজ় এবং মরিয়মও দলের পঞ্জাব শাখার এই সিদ্ধান্তের সঙ্গে এক মত বলে জানিয়েছেন সানাউল্লা।

সাত বছর আগে, ২০১৭ সালে বেহিসেবি সম্পত্তি, পানামা পেপার্সে দুর্নীতিগ্রস্তদের তালিকায় নাম থাকা-সহ একগুচ্ছ অভিযোগের ভিত্তিতে প্রধানমন্ত্রী পদ থেকে নওয়াজ়কে বরখাস্ত করে পাকিস্তান সুপ্রিম কোর্ট। দলীয় প্রেসিডেন্ট পদও ছাড়তে হয় তাঁকে। তাঁর বিরুদ্ধে বিচারে সাজাও শোনায় সুপ্রিম কোর্ট। সে সময় চিকিৎসার জন্য ইংল্যান্ডে পাড়ি দেন নওয়াজ় এবং তার পরের চার বছর সেখানেই স্বেচ্ছা নির্বাসনে থাকেন। পাকিস্তানে নির্বাচনে তাঁর দল ক্ষমতাসীন জোটের বড় শরিক হিসেবে দায়িত্ব নেওয়ার পরে নওয়াজ়ের বিরুদ্ধে দুর্নীতির সমস্ত অভিযোগ প্রত্যাহার করা হয়। বিরোধী ইমরান খানের দলের অভিযোগ, নওয়াজকে ক্ষমতায় ফেরাতেই প্রথমে তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। এ বারে দলের প্রেসিডেন্ট করে নতুন করে আরও ক্ষমতাশালী করার চেষ্টা চলছে।

নওয়াজ় ফের দলের হাল ধরলে ভাই শাহবাজ়ের কী হবে, সে প্রশ্নও উঠেছে। দীর্ঘদিন ধরে পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদে থাকা শাহবাজ় নওয়াজ়ের তুলনায় অনেক বেশি পরিণত চিন্তাভাবনা নিয়ে দেশ চালাচ্ছেন বলে মনে করছেন পাকিস্তানের কট্টর সমালোচকদের একাংশ। দেশের বিরোধীরাও নওয়াজ়ের তুলনায় শাহবাজ়ের প্রশাসনিক দক্ষতা বেশি বলে মনে করেন। নওয়াজ়-কন্যা মরিয়ম পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হলেও প্রশাসনিক ক্ষেত্রে সে ভাবে দাগ কাটতে পারেননি বলে অভিযোগ উঠতে শুরু করেছে।

একটি অংশের আবার অনুমান, শাহবাজ়ের হাত থেকে প্রধানমন্ত্রিত্ব না নিলেও মেয়ের রাজনৈতিক উত্থানের বিষয়টি মাথায় রেখে প্রশাসনিক ক্ষেত্রে তাঁকে আগামী দিনে সাহায্য করতে পারেন তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ়। কারণ পঞ্জাবের মতো গুরুত্বপূর্ণ প্রদেশে কোনও কারণে দলের ভিত দুর্বল হলে পাকিস্তানের মতো দেশে ক্ষমতা ধরে রাখা যে বিলক্ষণ কঠিন, তা ভালই জানেন নওয়াজ়-শাহবাজ়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nawaz Sharif Pakistan Muslim League Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE