Advertisement
১৭ মে ২০২৪
Vladimir Putin

‘... পুতিনের মৃত্যু আরও ভাল’! ব্যাগে লিখে শাস্তি পেলেন তরুণী, দিতে হল লক্ষাধিক টাকা জরিমানা

আলেক্সান্দ্রা জানিয়েছেন, তাঁর কয়েকটি ব্যাগের ছবিতে যুদ্ধ বিরোধী এবং রাশিয়ার ইউক্রেন হামলার বিরোধী স্লোগানও লেখা ছিল। তা নিয়েই আপত্তি তুলেছে রাশিয়ার প্রশাসন।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ২০:২৩
Share: Save:

নিপাট সাদা রঙের সুতির একখানি থলে। এমন থলে নিয়ে নিত্যদিনের বাজারে যাওয়া যেতে পারে এতটাই সাধারণ আর আটপৌরে। কিন্তু সেই থলেই হয়ে দাঁড়িয়েছে রাশিয়ান সরকারের মাথা ব্যথার কারণ। কারণ থলের গায়ে নীল কালিতে লেখা আছে, ‘‘যৌনতা দারুণ, কিন্তু পুতিনের মৃত্যু তার থেকেও ভাল...’’

ব্যাগটি এক রাশিয়ান তরুণীর। তাঁর নাম আলেক্সান্দ্রা। বয়স ৩০এর আশপাশে। ওই তরুণী জানিয়েছেন, নিজের ব্যাগের ছবি তিনি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন। তার বেশ কয়েক দিন পরেই তাঁর বাড়িতে এসে হাজির হন রাশিয়ার পুলিশ অফিসারেরা। তাঁকে বাড়ি থেকে তুলে তাঁরা নিয়ে যান রাশিয়ার অভ্যন্তরীণ বিষয় সংক্রান্ত মন্ত্রালয়ের দফতরে। মহিলাকে নানা রকম জিজ্ঞাসাবাদের পাশাপাশি অপমান এবং হেনস্তা করা হয়। শেষে মোটা টাকা জরিমানা করা হয় তাঁর উপর। তার পরেই বাড়ি ফেরার অনুমতি পান আলেক্সান্দ্রা।

গত ২৮ জুন এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন আলেক্সান্দ্রা। তিনি জানিয়েছেন, প্রথমে তাঁকে ৩০ হাজার রুবল জরিমানা করা হয়। তার পর তাঁকে ২০০০ ডলারের জরিমানা দেওয়ার বিধান দেয় ম্যাজিস্ট্রেট আদালত। সব মিলিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় এক লক্ষ ৯৩ হাজার টাকার সম পরিমাণ জরিমানা আরোপ করা হয় তাঁর উপর। তাঁর অপরাধ কী জানতে চাওয়া হলে বলা হয়, তিনি দেশের অপমান করেছেন। দেশের সেনাবাহিনীর অপমান করেছেন। এমনকি, যৌনতা বিষয়ে অনৈতিক বার্তা দিয়েছেন বলেও জানানো হয়েছে তাঁকে।

আলেক্সান্দ্রা জানিয়েছেন, তাঁর কয়েকটি ব্যাগের ছবিতে যুদ্ধ বিরোধী এবং রাশিয়ার ইউক্রেন হামলার বিরোধী স্লোগানও লেখা ছিল। তা নিয়েই আপত্তি তুলেছে রাশিয়ার প্রশাসন। একই সঙ্গে তাঁরা আপত্তি তুলেছে আলেক্সান্দ্রার শরীরে থাকা বিভিন্ন ট্যাটু বা উল্কি নিয়ে। ওই তরু‌ণী জানিয়েছে, তাঁর উল্কিগুলোর ছবি তোলার জন্য তাঁকে তাঁর টি শার্ট সরাতে বাধ্য করেন ওই অফিসারেরা। তাঁর হাতের উপরের অংশে একটি কুকুরের ছবি ছিল। ছবিতে তার গলায় জড়ানো ছিল একটি রামধনু রঙা মাফলার। ইংরেজিতে লেখা ছিল, ‘‘এই কুকুরটি সমকামী।’’ আলেক্সান্দ্রা জানিয়েছেন, ওই উল্কিটি দেখার পর তাঁকে অফিসারেরা বলেন, একজন শিক্ষিত পরিবারের মেয়ে হয়ে কী ভাবে এই সব করেছেন তিনি? এক তদন্তকারী অফিসার তাঁকে সরাসরিই বলে বসেন, ‘‘তোমার শিক্ষিকা মায়ের মুখ ডোবাতে লজ্জা করল না আপনার?’’

সমাজমাধ্যমে আলেক্সান্দ্রার এই অভিজ্ঞতার ঘটনা ভাইরাল হয়েছে। রাশিয়ার বাসিন্দাদের কণ্ঠরোধ করা নিয়ে পুতিনের সমালোচনাও করেছেন নেটাগরিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE