Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shehbaz Sharif to be PM of Pakistan

প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ় শরিফ, প্রেসিডেন্ট জ়ারদারি, পাকিস্তানে ক্ষমতায় আসছে জোট সরকারই

পাকিস্তানে পিএমএল-এনের সঙ্গে হাত মেলাচ্ছে পিপিপি। বিলাবল ভুট্টো জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন শাহবাজ শরিফ, আর প্রেসিডেন্ট হচ্ছেন তাঁর বাবা আসিফ আলি জ়ারদারি।

File image of former PM of Pakistan Shehbaz Sharif

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ় শরিফই। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২১
Share: Save:

মঙ্গলবার রাতে বেনজ়ির-পুত্রের সাংবাদিক বৈঠকেই সাফ হয়ে গিয়েছিল, পাকিস্তানে ক্ষমতায় ফিরছে জোট সরকার। পিপিপি চেয়ারম্যান বিলাবল ভুট্টো জ়ারদারি এ বার জানিয়ে দিলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ় শরিফ। আর প্রেসিডেন্ট হবেন আসিফ আলি জ়ারদারি।

গাঁটছড়া চূড়ান্ত পাকিস্তানে। নওয়া়জ় শরিফের পিএমএল-এনের সঙ্গে হাতে হাত মিলিয়ে জোট সরকার গড়তে চলেছে পিপিপি। মঙ্গলবার রাতে এক পাশে শাহবাজ এবং অন্য পাশে বাবা আসিফ জ়ারদারিকে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন বিলাবল। সেখানেই তিনি পিএমএল-এনকে সমর্থনের কথা জানিয়ে দেন। পাশাপাশি, জানানো হয়, প্রধানমন্ত্রী হবেন শাহবা়জ় আর প্রেসিডেন্ট আসিফ জ়ারদারি। শাহবাজের দল আসিফ জ়ারদারিকে প্রেসিডেন্ট পদে সেখানেই সমর্থন জানিয়ে দেন। ঠিক যেমন বিলাবল শাহবাজকেই প্রধানমন্ত্রী মেনে নেন। বিলাবল বলেন, ‘‘পিপিপি এবং পিএমএল-এন প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করে ফেলেছে। এখন আমরা সরকার তৈরির জায়গায় পৌঁছে গিয়েছি।’’ এ কথায় সায় দেন পাশে বসে থাকা শাহবাজ়ও। হবু প্রধানমন্ত্রী দাবি করেন, ইমরানের পিটিআই এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিল প্রয়োজনীয় সংখ্যায় পৌঁছতে পারেনি, কিন্তু তাঁরা পৌঁছে গিয়েছেন।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে ভোটের ফল প্রকাশ হয়। তাতে দেখা যায়, পিএমএল-এন জিতেছে ৭৫টি আসন, পিপিপি পেয়েছে ৫৪টি আসন। আর সবাইকে পিছনে ফেলে দিয়েছিলেন ইমরানের দল পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা। তাঁরা জিতেছিলেন মোট ৯৩টি আসনে। এই ফলের জেরে কোনও দলই একক ভাবে সরকার গড়ার মতো অবস্থায় ছিল না। কিন্তু মঙ্গলবার রাতে পরিষ্কার হয়ে গেল, পিপিপি এবং পিএমএল-এন জোট বেঁধে সরকার গড়তে চলেছে। এর পাশাপাশি মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি) ১৭টি আসন নিয়ে জোটকে সমর্থনের কথা জানিয়ে দিয়েছে। ফলে ১৪৬ জন জয়ী সদস্যের সমর্থন নিয়ে পাকিস্তানের মসনদে বসতে চলেছেন শাহবাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE