Advertisement
২৯ এপ্রিল ২০২৪
South Korea

সন্তান জন্মালেই ৬২ লক্ষ! দক্ষিণ কোরিয়ায় কেন এমন ঘোষণা করল সংস্থা?

দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা ঘোষণা করেছে, কর্মীরা কেউ সন্তানের জন্ম দিলে ১ কোটি কোরিয়ান ওয়ান উপহার হিসাবে পাবেন। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৬২ লক্ষ টাকা।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫২
Share: Save:

সন্তান জন্মালেই কর্মীদের লক্ষ লক্ষ টাকা পুরস্কার দেবে সংস্থা। এমনই ঘোষণা করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। কর্মীদের সন্তান পালনে উৎসাহ দিতেই এমন ঘোষণা বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার নামী নির্মাণ সংস্থা বুয়ং গ্রুপ। সোমবার একটি বিবৃতি দিয়ে তারা ঘোষণা করেছে, ওই সংস্থায় কর্মরত যে কোনও কর্মী সন্তানের জন্ম দিলে পাবেন ১ কোটি কোরিয়ান ওয়ান, ভারতীয় মুদ্রায় যা সাড়ে ৬২ লক্ষ টাকার সমান। কোনও কর্মী যদি একাধিক সন্তানের জন্ম দেন, তবে প্রতি বারই তিনি ওই পরিমাণ টাকা সংস্থার কাছ থেকে উপহার হিসাবে পাবেন। পুরুষ বা মহিলা, যে কোনও কর্মীর ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে।

সংস্থার ঘোষণাপত্রে আরও বলা হয়েছে, ২০২১ সাল থেকে এখনও পর্যন্ত ওই সংস্থার কর্মীদের সন্তানের সংখ্যা একত্রে ৭০ হলে তাঁদের মধ্যে ৭ কোটি কোরিয়ান ওয়ান (ভারতীয় মুদ্রায় ৪৩ কোটি ৬০ লক্ষ টাকা) সমান ভাগে বিলিয়ে দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা কমছে। তা বৃদ্ধি করতেই কর্মীদের সন্তান ধারণে উৎসাহ দিচ্ছে ওই সংস্থাটি। পরিসংখ্যান বলছে, গত কয়েক বছরে দক্ষিণ কোরিয়ায় জন্মহার চোখে পড়ার মতো কমে গিয়েছে। এই মুহূর্তে দেশটির জন্মহার মাত্র ০.৭৮ শতাংশ। বিশ্বের আর কোনও দেশে জন্মহার এত কম নয়। পরিসংখ্যান আরও বলছে, এই পরিস্থিতি চলতে থাকলে ২০২৫ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার জন্মহার ০.৬৫ শতাংশে পৌঁছে যাবে।

দক্ষিণ কোরিয়ার জন্মহার কমে আসার নেপথ্যে অন্যতম কারণ অর্থনীতি। দেশের জনগণ সঞ্চয়ী হয়ে উঠেছে। সন্তান পালন করার দায়িত্ব কেউ নিতে চাইছেন না। সেই কারণেই জনসংখ্যা কমে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার উত্তরে রয়েছে প্রতিবেশী দেশ উত্তর কোরিয়া। তার পাশেই চিন। চিনের অর্থনীতিতেও কিন্তু একই রকমের সঙ্কট দেখা দিয়েছে। জন্মহার কমেছে চিনেও। সেখানে জনগণের মধ্যে বিয়ে করে সংসার পাতার প্রবণতাই কমে এসেছে। সন্তানের জন্মও দিতে চাইছেন না অনেকে। সরকারের তরফে এ বিষয়ে জনগণকে নানা ভাবে উৎসাহ দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Korea baby birth Birth rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE