Advertisement
০৫ মে ২০২৪
Germany

জার্মানিতে প্রকোপ বাড়ছে দক্ষিণপন্থীদের

জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ার গত সপ্তাহে দেশের গুপ্তচর সংস্থার সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেখানে তিনি বলেন, ‘‘আমাদের গণতন্ত্রকে যারা ঘৃণা করে, তাদের সহবত শেখানোর সময় এসেছে।”

An image of Thomas Haldenwang

জাতীয় গুপ্তচর সংস্থার প্রধান টোমাস হাল্ডেনভাং। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ০৬:৪৭
Share: Save:

অতি দক্ষিণপন্থী রাজনৈতিক দল ‘অল্টারনেটিভ ফর ডয়েশলান্ড’ (এএফডি)-কে নিষিদ্ধ করার কথা ভাবছে সে দেশের সরকার। জাতীয় গুপ্তচর সংস্থার প্রধান টোমাস হাল্ডেনভাং জার্মান প্রেসিডেন্টকে জানিয়েছেন, এএফডি দলটিতে চরমপন্থীদের প্রভাব দ্রুত বাড়ছে। তাই দলটির উপরে নিষেধাজ্ঞা চাপানোর কথা ভাবতে হচ্ছে সরকারকে।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ার গত সপ্তাহে দেশের গুপ্তচর সংস্থার সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেখানে তিনি বলেন, ‘‘আমাদের গণতন্ত্রকে যারা ঘৃণা করে, তাদের সহবত শেখানোর সময় এসেছে। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।’’ প্রসঙ্গত, প্রাচীন শহর ভাইমারের যে প্রাসাদে সে দিন প্রেসিডেন্ট এই বক্তৃতা দিয়েছিলেন, সেই প্রাসাদেই, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, সংবিধান লেখা হয়েছিল। বৈঠকে গুপ্তচর সংস্থার প্রধান হাল্ডেনভাং বলেন, ‘‘জার্মানিতে সব ধরনের সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়াচ্ছে এই এএফডি।’’

সরকার ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এএফডিকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি উঠলেও সাম্প্রতিকতম একটি জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, দেশের ২১ শতাংশ মানুষ চান, অদূর ভবিষ্যতে ক্ষমতায় আসুক এই দক্ষিণপন্থী দলটি। দেশের অন্যতম প্রধান বিরোধী দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়নের প্রধান ফ্রিডরিশ মের্ৎজ়-ও সতর্ক করে দিয়েছেন— ‘‘কোনও দলকে নিষিদ্ধ ঘোষণা করে রাজনৈতিক সমস্যার সমাধান হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Germany Political Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE