Advertisement
১৭ মে ২০২৪
Alps

Alps: গরমে পুড়ছে পশ্চিম, গলছে আল্পসের বরফ

আমেরিকার একাধিক শহরে দিনের বেলা তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। স্বাভাবিক তাপমাত্রাই যাচ্ছে গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

গলছে বরফ। সুইজ়ারল্যান্ডের পন্টরেসিনায় ডিয়াভোলেজ়া স্কি এলাকার সর্বোচ্চ কেবলকার স্টেশন।

গলছে বরফ। সুইজ়ারল্যান্ডের পন্টরেসিনায় ডিয়াভোলেজ়া স্কি এলাকার সর্বোচ্চ কেবলকার স্টেশন। রয়টার্স

সংবাদ সংস্থা
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ০৮:০০
Share: Save:

ক্রমশ গরম বাড়ছে পশ্চিমে। গ্রীষ্মের দাবদাহ টের পাচ্ছে ইউরোপ-আমেরিকাও।

আমেরিকার একাধিক শহরে দিনের বেলা তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। স্বাভাবিক তাপমাত্রাই যাচ্ছে গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। কিছু জায়গায় তো আরও গরম, পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে চলেছে। এর মধ্যেও কাজে বেরোতে হচ্ছে সকলকে। ছুটি নেই স্কুল-কলেজেও। রাস্তাঘাট ঠান্ডা রাখতে এক বিশেষ প্রযুক্তির ব্যবহার করছে আমেরিকান সরকার। এক ধরনের প্রলেপ ফেলা হচ্ছে রাস্তায়। তাতে সূর্যের আলো অনেকটা বেশি প্রতিফলিত হয়ে যাবে। রাস্তা গরম হবে কম। স্বাভাবিকের থেকে প্রায় ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম রাখবে রাস্তার। এতে চারপাশের তাপমাত্রাও কমবে। এই প্রযুক্তিতে রাতের তাপমাত্রাও কম থাকবে। রাস্তা কম গরম হলে রাতে মাটি থেকে তাপ বেরোবে কম। লস অ্যাঞ্জেলেস, সাউথ ক্যারোলাইনায় ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে এই প্রযুক্তির ব্যবহার।

প্রকৃতিবিদের বলছেন, জলবায়ু পরিবর্তনের জেরে এই অবস্থা হচ্ছে। রাতের তাপমাত্রাও ভয়াবহ ভাবে বাড়ছে। ইউরোপও টের পাচ্ছে উষ্ণায়নের আঁচ। কিছু দিন আগেই আল্পসের এক প্রান্তে হিমবাহের একাংশ ভেঙে পড়েছিল। সে সময়ে সেই জায়গায় একটি ট্রেকিং দল ছিল। হিমবাহে চাপা পড়ে কিছু অভিযাত্রীর মৃত্যু হয়। সুইস গ্লেসিওলজিস্ট অ্যান্দ্রিয়াস লিন্সবোয়ের জানালেন, গ্রীষ্ম-শেষে (সেপ্টেম্বরের শেষে) আল্পসের বরফ গলার সময়। কিন্তু এ বছর ভয়াবহ রকমের বরফ গলেছে।

গত ৬০ বছর ধরে আল্পসের হিমবাহের হালহকিকত নজরে রাখে সুইস সরকার। প্রতি বছর কী পরিমাণ বরফ গলল ও কী পরিমাণ বরফ পড়ল শীতে, তার হিসেব করা হয়। এ থেকে বিজ্ঞানীরা বুঝতে পারেন, বছরে কতটা করে ছোট হচ্ছে হিমবাহ। গত বছর উল্লেখযোগ্য ভাবে কম বরফ পড়েছে আল্পসে। ও দিকে, পরপর দু’বছর তাপপ্রবাহ হয়েছে গ্রীষ্মে। গত বছর আল্পসের কোলে সুইৎজ়ারল্যান্ডের পাহাড়ি গ্রাম জ়ারম্যাটে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস উঠে গিয়েছিল। যা ওই জায়গায় কল্পনা করা যায় না।

বিশ্বের সব প্রান্তেই পর্বতের হিমবাহ গলছে। তবু আল্পস নিয়ে আলাদা করে চিন্তায় বিশেষজ্ঞেরা। কারণ, অন্য পর্বতমালার থেকে আল্পসের বরফ অনেকটা কম। তা ছাড়া প্রতি দশকে ০.০৩ ডিগ্রি সেলসিয়াস উত্তাপ বেড়ে যাচ্ছে আল্পসের। যা গোটা বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধির দ্বিগুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alps ice Global Warming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE