Advertisement
০৩ মে ২০২৪
Pakistan

গোপনে ক্ষেপণাস্ত্রের সরঞ্জাম সরবরাহ পাকিস্তানকে, তিন চিনা সংস্থার উপর নিষেধাজ্ঞা চাপাল আমেরিকা

আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ম্যাথু মিলার শুক্রবার জানিয়েছেন, এই সংস্থাগুলি গোপনে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করে পরিবেশ অস্থির করে তোলার চেষ্টা করছে।

পাকিস্তানের ক্ষেপণাস্ত্র। ছবি: রয়টার্স।

পাকিস্তানের ক্ষেপণাস্ত্র। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৪:৩৭
Share: Save:

ক্ষেপণাস্ত্র বানানোর জন্য চিনকে গোপনে সরঞ্জাম সরবরাহ করছিল চিনের তিন সংস্থা। এ বার সেই তিন চিনা সংস্থার উপরে নেমে এল আমেরিকা নিষেধাজ্ঞার খাঁড়া। ওই সংস্থাগুলিকে সতর্কও করল জো বাইডেনের দেশ।

আমেরিকার প্রতিরক্ষা দফতর জানিয়েছে, জ়িয়ান লংডে টেকনোলজি, তিয়ানজিন ক্রিয়েটিভ সোর্স ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড গ্র্যানপেক্ট কো লিমিটেড— এই তিনটি চিনা সংস্থা ছাড়াও বেলারুসের সংস্থা মিনস্ক হুইল ট্র্যাক্টর প্ল্যান্টের উপরেও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ম্যাথু মিলার শুক্রবার জানিয়েছেন, এই সংস্থাগুলি গোপনে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করে পরিবেশ অস্থির করে তোলার চেষ্টা করছে। কিন্তু আমেরিকা তা বরদাস্ত করবে না।

তিনি আরও জানিয়েছেন, পাকিস্তানে যে ভাবে গোপনে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের কাজ চালিয়ে যাচ্ছিল ওই সংস্থাগুলি তাতে আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন হয়েছে। আর সে কারণেই চিনের তিন সংস্থা এবং বেলারুসের এক সংস্থার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হল। মিলার আরও জানিয়েছেন, এই সংস্থাগুলি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্রের সরঞ্জাম সরবরাহ করছিল পাকিস্তানকে।

আমেরিকা জানিয়েছে, পাকিস্তানকে ফিলামেন্ট উইন্ডিং মেশিন সরবরাহ করছিল জ়িয়াম লংডে টেকনোলজি। দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে যা ব্যবহার হয়। স্টার ওয়েল্ডিং ইকুইপমেন্ট, লিনিয়ার অ্যাক্সিলারেটর সরবরাহ করছিল তিয়ানজ়িন ক্রিয়েটিভ সোর্স। এগুলি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বাহন তৈরিতে ব্যবহৃত হয়। গ্র্যানপেক্ট সংস্থাটি আবার পাকিস্তানের ‘আপার অ্যাটমোস্ফিয়ার রিসার্চ কমিশন’কে (সুপারকো) আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সরঞ্জাম সরবরাহ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan China Missiles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE