Advertisement
০৯ মে ২০২৪
Missile Attack

লোহিত সাগরে ভারতগামী তেল ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হানা, দায় স্বীকার ইরানের ‘বন্ধু’ গোষ্ঠীর

লোহিত সাগর এবং সংলগ্ন এলাকায় গত নভেম্বর থেকে আন্তর্জাতিক পণ্যবাহী জাহাজে হামলা চলছে। ইজ়রায়েল-হামাস যুদ্ধের কারণে প্যালেস্টাইনিদের সমর্থন জানিয়ে হামলা চালাচ্ছে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।

Yemen’s Houthis attack India bound oil tanker in Red Sea

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১১:১২
Share: Save:

লোহিত সাগরে আবার ক্ষেপণাস্ত্র হানা। ভারতগামী তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। হামলার দায় স্বীকার করেছে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। তাদের ক্ষেপণাস্ত্রটি যে ট্যাঙ্কারের উপরে পড়েছে, সেটি গুজরাতে আসার কথা ছিল। নাবিক জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হানায় তেল ট্যাঙ্কারটিতে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারতগামী তেলবাহী জাহাজটি ব্রিটেনে তৈরি। ব্রিটেনেরই মালিকানা ছিল ওই জাহাজের উপর। তবে সম্প্রতি তা বিক্রি করে দেওয়া হয়েছে। ব্রিটিশ সমুদ্র নিরাপত্তা বাহিনীর তথ্য অনুযায়ী, বর্তমানে ওই তেলবাহী জাহাজের মালিক পূর্ব আফ্রিকার দেশ সেশেলস। জাহাজটি তেল পরিবহণের কাজে ব্যবহার করছিল রাশিয়া। সেখান থেকেই লোহিত সাগর হয়ে গুজরাতের উদ্দেশে পাড়ি দিয়েছিল। গন্তব্য ছিল গুজরাতের বন্দর শহর বাডীনার।

ইজ়রায়েল এবং প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধে হামাসের পক্ষ নিয়ে প্যালেস্টাইনিদের সমর্থন করছে ইরান এবং তার ‘বন্ধু’ দেশগুলি। ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথিরাও দীর্ঘ দিন ধরে প্যালেস্টাইনিদের সমর্থনে লড়াই চালিয়ে যাচ্ছে। লোহিত সাগর এলাকায় গত কয়েক মাস ধরে তাদের আক্রমণের মুখে পড়তে হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য জাহাজগুলিকে। হুথিদের বক্তব্য, ইজ়রায়েল এবং তার সঙ্গী আমেরিকা, ব্রিটেনের মতো দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কযুক্ত যে কোনও জাহাজই লোহিত সাগর, এডেন উপসাগরের মতো এলাকায় তাদের টার্গেট।

শনিবার সকালে হুথিদের মুখপাত্র জানিয়েছেন, লোহিত সাগরে যে তেলের ট্যাঙ্কারে তারা ক্ষেপণাস্ত্র বর্ষণ করেছে, তাতে পানামার পতাকা ছিল। জাহাজটি ব্রিটিশদের। যদিও ব্রিটেনের সমুদ্র নিরাপত্তা বাহিনী জানায়, জাহাজটি আগে ব্রিটিশদের থাকলেও বর্তমানে তার মালিকানা পূর্ব আফ্রিকার দেশের।

গত নভেম্বর থেকে হুথিদের আক্রমণের ভয়ে লোহিত সাগর এলাকায় আন্তর্জাতিক জাহাজ চলাচলে ব্যাঘাত ঘটছে। ভয়ে নাবিকেরা বিকল্প রাস্তা খুঁজতে বাধ্য হচ্ছেন। অভিযোগ, ইজ়রায়েলি জাহাজের পরিবর্তে যে কোনও পণ্যবাহী জাহাজের দিকেই ধেয়ে আসছে ক্ষেপণাস্ত্র। নির্বিচারে চলছে আক্রমণ। শনিবার ভারতগামী জাহাজও সেই আক্রমণের শিকার হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE