Bhaiphota 2022

ভাইয়ের কপালে ফোঁটা দিতে কেন ব্যবহার হয় কড়ে আঙুল? জানেন কি?

ভারতের যে কোনও প্রান্তে সব সংস্কৃতিতেই সবাই বলেন পুজোর কাজে কখনও বাঁ হাত ব্যবহার করতে নেই। এ দিকে, ভাইফোঁটায় সেই বাঁ হাতের কড়ে আঙুলই ভরসা!

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৯:২৯
Share:
০১ ০৮

সনাতন ধর্মের নানা উদযাপন ঘিরে রয়েছে হরেক রীতিনীতি। তবে কিছু বিষয় নিয়ে একটু বেশিই থাকে কড়াকড়ি। যেমন, ভারতের যে কোনও প্রান্তে সব সংস্কৃতিতেই সবাই বলেন পুজোর কাজে কখনও বাঁ হাত ব্যবহার করতে নেই।

০২ ০৮

এ দিকে, ভাইফোঁটায় সেই বাঁ হাতের কড়ে আঙুলই ভরসা! পুজোর জোগাড়যন্ত্র থেকে ফুল-নৈবেদ্য অর্পণ, সব শুভ কাজেই ব্যবহৃত হয় ডান হাত। অঞ্জলির ফুল কিংবা প্রসাদ নেওয়া- বাঁ হাত ব্যবহার করলে বড়দের কাছ থেকে রীতিমতো বকাঝকা জোটে। শুভ কাজ নাকি সর্বদা ডান হাতে করতে হয়।

Advertisement
০৩ ০৮

বাঙালির ঘরে ঘরে ভাইফোঁটার দিনে ভাইয়ের কবাঙালির ঘরে ঘরে ভাইফোঁটার দিনে ভাইয়ের কপালে তিলক এঁকে তাঁর দীর্ঘায়ু ও সাফল্য কামনা করেন বোনেরা। তবে সেই ফোঁটা দিতে কিন্তু ডান হাত নয়, ব্যবহার করা হয় বাঁ হাতের কড়ে আঙুল!পালে তিলক এঁকে তাঁর দীর্ঘায়ু ও সাফল্য কামনা করেন বোনেরা। তবে সেই ফোঁটা দিতে কিন্তু ডান হাত নয়, ব্যবহার করা হয় বাঁ হাতের কড়ে আঙুল! কিন্তু ভাইয়ের মঙ্গল কামনার মতো পবিত্র রীতি পালনে কেন ব্যবহার হয় বাঁ হাতের কড়ে আঙুল? এই প্রশ্নের উত্তর কি জানা আছে আপনার? কোন বিশেষ কারণে এমনটা হয়ে আসছে আবহমান কাল ধরে, তার হদিস রইল এই প্রতিবেদনে।

০৪ ০৮

কিন্তু ভাইয়ের মঙ্গল কামনার মতো পবিত্র রীতি পালনে কেন ব্যবহার হয় বাঁ হাতের কড়ে আঙুল? এই প্রশ্নের উত্তর কি জানা আছে আপনার? কোন বিশেষ কারণে এমনটা হয়ে আসছে আবহমান কাল ধরে, তার হদিস রইল এই প্রতিবেদনে।

০৫ ০৮

সনাতন ধর্ম বিশ্বের সবচেয়ে আদি ধর্ম নামে খ্যাত। তার সকল রূপ নিয়ে বিভিন্ন উৎসব বা ধর্মীয় রীতিনীতি পালিত হয় সম্পূর্ণ সাবেক আমেজে। মানুষের শরীরের বাঁ দিকে থাকে হৃদয়। তাই মনে করা হয়, বাঁ হাতের শিরা-উপশিরার সঙ্গে হৃদয়ের সরাসরি যোগাযোগ রয়েছে। ভাই-বোনের সম্পর্কে ভালবাসা ও আত্মিক টানের প্রতীক হিসেবেই তাই বাঁ হাতে ভাইফোঁটা দেওয়ার প্রচলন।

০৬ ০৮

আবার সনাতন ধর্ম মতে ব্যাখ্যা- মানুষের হাতের ৫টি আঙুল প্রকৃতির ৫টি উপাদানের প্রতীক। ক্ষিতি, অপ, তেজ, মরুৎ ও ব্যোম- প্রকৃতির এই পাঁচ উপাদান বোঝানো হয় মানুষের পাঁচ আঙুলের মাধ্যমে। এর মধ্যে ব্যোম অর্থাৎ মহাশূন্যের প্রতীক হিসেবে ধরা হয় কড়ে আঙুলকে।

০৭ ০৮

হিন্দু শাস্ত্রমতে ভাই বোনের এই সম্পর্ক মহাশূন্যের মতোই অসীম ভালবাসার। তাই কড়ে আঙুলে করেই দই, ঘি, চন্দন বা কাজলের ফোঁটা দেওয়ার প্রথা। তাঁদের নিরাপদ থাকার প্রার্থনার পাশাপাশি ভাইয়ের সঙ্গে স্নেহের এই বন্ধন অটুট থাকুক, এমন কামনাই করে থাকেন দিদি-বোনেরা।

০৮ ০৮

দূর্বা ঘাস ও ধানের শীষের সঙ্গে তিন বার ফোঁটা দিয়ে এই রীতি পালন করে থাকেন মেয়েরা। সঙ্গতে উলু ও শঙ্খধ্বনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement