ananda utsav 2022

সিঙ্গাপুরের মতো সমুদ্রের নীচে পার্ক এ রাজ্যেই? দিঘায় নতুন চমকের ভাবনা সরকারের

প্রকল্প নির্মাণের দায়িত্বে রয়েছে হিডকো। সমুদ্রের নীচের দৃশ্য উপভোগ করতে তৈরি হবে অ্যাক্রেলিকের সুড়ঙ্গ।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২২:৪৭
Share:
০১ ০৮

উৎসবের মরসুম চলছে পুরোদমে। তার মধ্যেই জগদ্ধাত্রী পুজোর আগে সরকারের তরফে নয়া চমক! বাংলার অন্যতম পর্যটন কেন্দ্র দিঘায় সিঙ্গাপুরের আদলে গড়ে উঠতে চলেছে আণ্ডারওয়াটার পার্ক।

০২ ০৮

উন্নয়ন পর্ষদ মেরিন অ্যাকোয়ারিয়াম সংলগ্ন স্থান চিহ্নিত করছে, যেখানে জায়গা নির্দিষ্ট করবে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। প্রকল্প নির্মাণের দায়িত্বে রয়েছে হিডকো। সমুদ্রের নীচের দৃশ্য উপভোগ করতে তৈরি হবে অ্যাক্রেলিকের সুড়ঙ্গ।

Advertisement
০৩ ০৮

এই প্রকল্পের নকশা তথা পুরো পরিকল্পনা তৈরি করার জন্য হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এরই মধ্যে ভারতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাকে আহবান জানিয়েছে।

০৪ ০৮

পুরনো দিঘার কাছে মেরিন অ্যাকোয়ারিয়াম ও রিজিওন্যাল সেন্টারের কাছেই গড়ে উঠতে চলেছে এই আন্ডারওয়াটার পার্ক। তার জন্য নতুন নিমজ্জিত সুড়ঙ্গ তৈরির কথা ভাবছে প্রশাসন।

০৫ ০৮

পর্যটক টানতে সৈকত শহর দিঘার জুড়ি মেলা ভার। রাজ্য প্রশাসন তাই দিঘাকে আরও আকর্ষণীয় করে তুলতে এই ধরনের পার্ক গড়তে চাইছে।

০৬ ০৮

দর্শকেরা টিকিট কেটে এই পার্কে ঢুকে চাক্ষুষ করতে পারবেন সামুদ্রিক জীবদের। পর্ষদ কর্তাদের বিশ্বাস, এর সাহায্যে বৃদ্ধি পাবে পরিবেশ সচেতনতাও।

০৭ ০৮

দিঘা সংলগ্ন বঙ্গোপসাগরে পলি বেশি থাকলেও জলের স্বচ্ছতা বাড়াতে নানা পদক্ষেপ করা হবে সূত্রের খবর। হিডকোর পরিকল্পনা অনুযায়ী, সামুদ্রিক বাস্তুতন্ত্রের একটি প্রতীকী রূপ গড়ে তোলার ব্যবস্থা করা হবে নতুন এই পার্কে।

০৮ ০৮

দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, “হিডকো থেকে আমাদের জায়গা দেখতে বলা হয়েছে। সেই কাজ চলছে। হিডকো নিজেই সিঙ্গাপুরের আদলে তৈরি করবে আন্ডারওয়াটার পার্ক। তবে এখনই কত খরচ বা এই সংক্রান্ত আর কিছু বলা যাবে না। কারণ, পুরোটাই পরিকল্পনা স্তরে রয়েছে।“

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement