Durga Puja Fashion

সোনা, রুপো ভুলে যান! পুজোয় অন্য রকমের গয়না পরে ভিড়ের মধ্যেও হয়ে যান মধ্যমণি

বস্তা পচা নকশা নয়তো সেই এক ধাঁচের অক্সিডাইজ়ড গয়না। ছক ভাঙার সময় হল এ বার। এই পুজোয় অন্য রকম কিছু গয়না বেছে নিন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৬:৩৫
Share:
০১ ১১

বেশ কয়েক বছরে এই অক্সিডাইজড গয়নার চল আকাশ ছুঁয়েছে। তবে হাল ফ্যাশনে তেমন গা না ভাসিয়ে একটু অন্য রকম সাজতে আপনি কিনে নিতে পারেন আফগানি গয়না।

০২ ১১

বাজারে কিছু কিছু দোকানে ঘুরে দেখলে গড়িয়াহাট, হাতিবাগান এই সব জায়গায় আপনি অনায়াসে পেয়ে যাবেন অক্সিডাইজড, আফগানি ও মীনাকারি কাজের মিশেলে বড় মাপের অন্য রকম গয়না। বড় কানের দুল থেকে বেশ বড় আকারের গলার জমকালো হার!

Advertisement
০৩ ১১

বাঙালি মানেই বছরে নিদেনপক্ষে তিন বার শান্তিনিকেতন আর সোনাঝুরি যাত্রা এবং সেখান থেকে বোঝাই করে আদিবাসী গয়না নিয়ে আসা। সোনাঝুরির হাটের দৌলতে আদিবাসী মানুষদের হাতে গড়া নানা রকমের বেত বা ফুল, ফল ইত্যাদি দিয়ে বানানো অনবদ্য সব গয়না খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

০৪ ১১

তবে পুজোর সময় অতদূর দৌড়তে হবে না, হাতের কাছে নিউ মার্কেট বা এই মাপের বড় বাজারে একটু ঘুরে দেখলে আপনিও বেশ কিছু দোকান পেয়ে যাবেন, যারা এই ধরনের গয়না রাখছেন। বাঙালি সাজের সঙ্গে এই গয়না, আপনার পুজোর সাজ জমে যাবে পুরো।

০৫ ১১

বাঙালি সাজের সঙ্গে খুব ভাল মানায় আরেক ধরনের গয়না। মাটির টানের সঙ্গে বাংলার উৎসবের আমেজ বয়ে আনে টেরাকোটা বা পোড়া মাটির গয়না। টেরাকোটা গয়নাও বীরভূম ও বাঁকুড়ার নানা জায়গা থেকে জনপ্রিয় হয়ে এসেছে, বেশ কয়েক বছর ধরেই বাজারেও মিলছে। তবে ভিড়ের মধ্যে আলাদা সাজতে চাইলে বড় মাপের হাতে আঁকা কিংবা টেরাকোটার সঙ্গে টাসেল বসানো বা অন্য রকম কাজের গয়না কিনে নিতে পারেন।

০৬ ১১

ডোকরার গয়না বহু পুরনো ঐতিহ্য বাংলার সাজগোজের ইতিহাসে। তবে একদম ছক ভাঙা কিন্তু অভিজাত সাজের জন্য এই ধরনের গয়নার জুড়ি মেলা ভার। ডোকরা গয়নার সুবিধা হল, আপনি আধুনিক বা সাবেকি, ইন্দো-অয়েস্টার্ন বা অন্য রকম, যে কোনও পোশাকের সঙ্গে যে কোনও দিন পরতে পারবেন!

০৭ ১১

আপনি যদি উজ্জ্বল রঙের বা প্রিন্টের গয়না পছন্দ করেন, তা হলে এই পুজোয় আপনার জন্য সেরা বাছাই হল কাপড়ের গয়না। গামছা প্রিন্ট থেকে শুরু করে, জরি পাড়ের কাপড়ের দুল ও গয়না, সব রকমই আপনাকে অন্যান্য পাঁচ জনের সাজের থেকে আলাদা মাত্রা দেবে। কাপড়ের উজ্জ্বল রঙের চুড়ি বা হার, সব কিছুই আপনি পেয়ে যাবেন কলকাতার অনেক দোকানে।

০৮ ১১

সুতোর কাজ করা গয়নাও এই বছর হাল ফ্যাশনে খুব জনপ্রিয়। সুতোর কাজ করা আংটি থেকে শুরু করে বড় ও ছট নানা মাপের কানের দুল ও হার, সব কিছুই আপনি পেয়ে যাবেন দোকানে।

০৯ ১১

এই মুহুর্তে রিসাইক্লিং এবং রিপারপাস করা জামা কাপড়, আসবাব সব কিছুরই খুব দর। মানুষ কোনও জিনিসই কেবল পুরনো বলে ফেলে দিতে বা অপচয় করতে চাইছেন না। বরং তাকেই আরও সাজিয়ে নতুন ভাবে ব্যবহার করার চল দেখা দিয়েছে।

১০ ১১

এই দৌড়ে পিছিয়ে নেই গয়নাও! পুরনো ঘরের নানা জিনিস থেকে টুকটাক কাপড়, পাথর এমনকি সেলোটেপের গোল রিং, সব কিছুকেই রং তুলি দিয়ে নতুন করে সাজিয়ে আপনি পরতে পারেন এই পুজোয়। আর নিজে বানাতে না চাইলেও বিভিন্ন গয়নার দোকানে একটু খুজলেই দেখতে পেয়ে যাবেন এই সব গয়না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement