swastika Mukherjee's Puja Fashion

হারিয়ে যাওয়া শাড়ির সাজে একা মনের স্বস্তিকা

তাঁর ছক ভাঙা সাহসী সাজ থেকে চুলের ‘কাট’, সবটাই থাকে খবরের শিরোনামে। আবার সমাজ মাধ্যমেও তাঁকে নিয়ে চর্চার শেষ নেই। কিন্তু সেই তিনি হঠাৎই সাদামাটা সুতির সাজে! কিন্তু কেন?

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৯
Share:
০১ ১৫

স্বস্তিকা মুখোপাধ্যায়। টলি পাড়ার অন্দরমহলে নামটাই যথেষ্ট! তাঁর খোলা মেলা সাজ থেকে চাঁচাছোলা কথা, সবেতেই তিনি শিরোনামে। তাঁকে নিয়ে চর্চার শেষ নেই সমাজ মাধ্যমেও। তিনি সাহসী, তিনি বেপরোয়া। সেই তিনি হঠাৎই সাদামাঠা সুতির সাজে! কেমন আছেন স্বস্তিকা? খোঁজ নিল আনন্দবাজার পত্রিকা অনলাইন।

০২ ১৫

আলো আঁধারি ঘর। সেখানেই একলাটি তিনি। গায়ে মেটে রঙের চওড়া লাল পেড়ে শাড়ি। সুতোর কাজ করা হাতার লাল রঙা ব্লাউজ। পিঠ ছাপানো এক ঢাল খোলা চুল।

Advertisement
০৩ ১৫

রূপোলি গয়নার প্রতি তাঁর তীব্র টানের কথা দুনিয়া জানে। এখানেও তার নাকে নথ থেকে কানে ও গলায় রুপোর গহনা। সঙ্গে বনেদী ঘরাণার শাড়ি। এত দিনে এমন সাজে দেখেছেন কি তাঁকে! দেখালো আনন্দবাজার পত্রিকা অনলাইন।

০৪ ১৫

দু’হাতে চওড়া কাচের চুড়ি। ডান বাহুতে তাঁর প্রিয় মোটা শাঁখা। এবার শরতে তিনি হয়ে উঠবেন কি শরৎচন্দ্রের ঘরেলু ‘নায়িকা’?

০৫ ১৫

দু’চোখ জোড়া মায়াটান। ঘন কাজলে ঘেরা চোখের তারায় কুহকিনীর মতো রহস্যময়ী চাউনি। সবুজ রঙা সাজে তিনি মায়াবতী। প্রকৃতই এক জাদুকরী বুঝি!

০৬ ১৫

দু'রঙা সাজের মিলমিশে তিনি মোহ ছড়ালেন। ঘন সবুজ শাড়ি আর সাদা ব্লাউজে নিখুঁত কারুকাজ। ন্যূনতম রূপটানেও তিনি আদুরে।

০৭ ১৫

হাতে কানে ও গলায় রুপোলি গহনা, নানা স্তরের গলার হার, লতিতে নানা নকশার দুল, নাকে বাহারি নাকছাবি, কী হাতের চুড়ি, সব মিলিয়ে অপরূপা, অনন্যা এবং অন্য রূপা স্বস্তিকার শরীরী চিহ্ন!

০৮ ১৫

লম্বা বিনুনি মাথায়, বৃষ্টির বিকেলে একলা বাড়িতে মন টেঁকে না তাঁর। তাই লাল মেঝের সিঁড়িতে বসে আনমনা। একলা নারী। বিরহিনী?

০৯ ১৫

এ বারের সাজ বেগুনি। সঙ্গে সোনালি গয়নার ভিড়! চোখের ইশারায় আলতো চঞ্চলতা। ঘরোয়া বসার ধরনেও প্রেমের তাপ। কী জানে কেন? স্বস্তিকা বলেই কি?

১০ ১৫

ঠোঁটের কোণায় চপল হাসি! গয়নায় মোড়া তাঁর এ সাজের অনন্যতায় তাঁরই ব্যক্তিত্বের ছায়ারূপ ধরা।

১১ ১৫

সাদা ব্লাউজে জালের মতো সুতোর কাজ। তার সঙ্গে গায়ে লেপটে থাকা সুতির শাড়ি।চুলের খোঁপায় রয়েছে অপরাজিতা। আনত চোখেও উষ্ণতার ওম। মায়াবন নয়, একলা ঘরে তিনি হরিণী! এবারে চপল নয়। শান্ত, ধীর। অভিজাত। তবু মরীচিকার মতো টানে তাঁর মাধুর্য!

১২ ১৫

পরণে ঢাকাই শাড়ি, কপালে বেগুনী টিপ! এ কোন স্বস্তিকা? মুক্ত ঝরা হাসিতে! তিনি মায়াবিনী।

১৩ ১৫

সাদা মাঠা স্বস্তিকা। আরও নরম ঘিয়ে রঙের সরু পাড়ের সুতির শাড়ি। সঙ্গে সাদা রঙের ব্লাউজের হাতায় ঠাসা লাল-সবুজ সুতোর কাজ।

১৪ ১৫

একলা দুপুরে স্বস্তিকা যেন নিজের ভাবেই বিভোর। আলতো করে বাঁধা বিনুনির সাজে তিনি দাঁড়িয়ে তাঁর প্রিয় বাতায়ন-কোণে। কারও প্রতীক্ষায়? রুপোলি হালকা গয়না। হাতে সবুজ কাঁচের চুড়ি। কপালে লাল বড় টিপ। এ যেন তাঁর একান্তই নিভৃত যাপন! কিন্তু কেন? রহস্য থামে না।

১৫ ১৫

মুখাবয়বে চপলতা নেই। নিজের মতো নিজেকে সাজিয়ে চার পাশ থেকে নিজেকে গুটিয়ে! একান্ত নিজের, একা মনের। ‘যেখানেতে অগাধ ছুটি মেল সেথা তোর ডানা দুটি, সবার মাঝে পাবি ছাড়া’! এ এক অন্য স্বস্তিকা! তিনি আগুনরূপা। তাঁর একা মনের খবর কে রাখে, নিল আনন্দবাজার পত্রিকা অনলাইন।

ভাবনা, পরিকল্পনা এবং প্রয়োগ: স্রবন্তী বন্দ্যোপাধ্যায় মডেল: স্বস্তিকা মুখোপাধ্যায় চিত্রগ্রহণ : অর্চিস্মান সাহা, সুজয় ছবি : দেবর্ষি সরকার সম্পাদনা: ঋতুপর্ণা সাহা পোশাক উপস্থাপনা: অভিষেক রায় শাড়ি: শ্যাম বিশ্বাস রূপটান: প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় চুলের সাজ: নীতা মল্লিক ব্লাউজ: পরমা গয়না: তাহির কৃতজ্ঞতা: ডা: দীপান্বিতা হাজারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement