Durga Puja 2022

মোমোর টানে ব্যাকুল মন? শহরের সেরা ১০ ঠিকানায় ঢুঁ মারুন এই পুজোতেই

পাতলা ময়দার খোলে, সব্জি বা মাংসের পুর দিয়ে তৈরি মোমো সেদ্ধ, ভাজা বা ঝোলে-ঝালে মাখা, নানা রকমের হয়।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১১:১৯
Share:
০১ ১৩

তিব্বতীদের হাত ধরেই এ দেশে এসেছিল এই পদ। তিব্বতে যার নাম ‘মোগ মোগ’। ভারতে ভাপা বা সেদ্ধ মোমোই বেশি জনপ্রিয়।

০২ ১৩

রুচি-পছন্দ অনুযায়ী নানা পরীক্ষা নিরীক্ষা হয়েছে মোমো নিয়ে। এখন সব্জি থেকে শুরু করে, চিজ, পনির, চাউমিন, মাশরুমও ব্যবহার হয় তার পুর হিসেবে।

Advertisement
০৩ ১৩

পাহাড়-জঙ্গল-সমুদ্র-মরুভূমি যে অঞ্চলেই যান না কেন, গত বেশ কয়েক বছর ধরেই স্ট্রিট ফুড হিসেবে মোমোর বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

০৪ ১৩

নুন এবং গোলমরিচ ছাড়া তেমন কোনও মশলা নেই, সেদ্ধ করে তৈরি হয় বলে খুব বেশি তেলের ব্যবহারও নেই। ফলে স্বাস্থ্য সচেতনদের প্রিয় খাবারের তালিকাতেও দিব্যি জায়গা করে নিয়েছে ধোঁয়া ওঠা স্যুপ এবং ঝাল ঝাল লঙ্কার চাটনি এবং মোমোর সঙ্গত।

০৫ ১৩

বলাই বাহুল্য, পুজোর ঘোরাঘুরির ফাঁকে টুকটাক মুখ চালাতেও মোমোর দিকেই ঝোঁকেন খাদ্যরসিকদের একটা বড় অংশ। চলুন তাই এ বার চিনে নেওয়া যাক কলকাতার সেরা ১০ মোমোর ঠিকানা।

০৬ ১৩

লিওন্স: গন্ধরাজ ঘোল, গন্ধরাজ চিকেন, গন্ধরাজ মাটনের পর তিব্বতি ক্যুইজিনেও বাংলার ছোঁয়া। গন্ধরাজ মোমো। দক্ষিণ কলকাতার লর্ডসের মোড়ের কাছে লিওনস্ এখন রীতিমতো বিখ্যাত মোমোর জন্য।

০৭ ১৩

ক্রেজি মোমো: হাজরা থেকে ভবানীপুর হয়ে একটু এগিয়ে চক্রবেড়িয়া রোড (নর্থ) গেলেই চোখে পড়বে এই মোমো জয়েন্ট। এখানকার মাশরুম মোমো খেলে অন্য সব মোমোর স্বাদ ভুলে যাবেন- এমনটাই দাবি স্থানীয়দের। জৈন সম্প্রদায়ের মানুষের কথা মাথায় রেখে এখানে আরও এক ধরনের নিরামিষ-মোমো পাওয়া যায়। তাতে মোমোর পুরে সব্জির সঙ্গে পেঁয়াজ-রসুন ব্যবহার হয় না।

০৮ ১৩

ওয়াও মোমো: মোমো-র দুনিয়ায় ইদানীং অন্যতম জনপ্রিয় এই রেস্তরাঁ চেন। এখানে চিকেন চিজ স্টিম মোমো না খেলেই নয়! এ ছাড়াও চেখে দেখতে পারেন চিকেন চিলি মোমো , চিকেন দার্জিলিং স্টিম মোমো, চিকেন দার্জিলিং প্যান ফ্রায়েড মোমো ইন মল্টেন চিজ়ি সস, চিকেন চিজ ফ্রায়েড পেরি পেরি মোমো।

০৯ ১৩

মোমো আই অ্যাম: খাঁটি নেপালি কারি মোমো এদের বিশেষ পদ। এ ছাড়াও চেখে দেখতে পারেন ভুটানি প্যান ফ্রায়েড দাতসি মোমো, তিব্বতি ফালে, পর্ক মোমো।

১০ ১৩

ডেনজং কিচেন: চাইনিজ খেতে ভালবাসেন, অথচ মাঞ্চুরিয়ন ভালবাসেন না, এমন মানুষ পাওয়া ভার। ভেজ মাঞ্চুরিয়ন, চিকেন মাঞ্চুরিয়নের মতোই চিকেন মাঞ্চুরিয়ান মোমো খেতে চাইলে এক বার যেতেই হবে ডেনজং কিচেনে।

১১ ১৩

মোমো প্লাজা: একটু পুরনো চিনা খাবারের দোকানগুলোর মধ্যে অন্যতম এলগিন রোডের মোমো প্লাজা। এখানকার ঝাল ঝাল সেজ্যুয়ান পর্ক প্যান ফ্রায়েড মোমোর স্বাদ মুখে লেগে থাকার মতোই।

১২ ১৩

মামা মোমো: নিউ আলিপুরের মামা মোমো থেকে চেখে দেখতে পারেন স্টিম, ফ্রায়েড বা প্যান ফ্রায়েড কোরিয়েন্ডার চিকেন মোমো।

১৩ ১৩

ইয়েতি- দ্য হিমালয়ান কিচেন: পকেটে খুব টান না থাকলে পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁয় এক বার ঢুঁ মারতেই পারেন। বিভিন্ন রকম মাংসের একেবারে খাঁটি নেপালি কারি মোমোর পাশাপাশি এখানকার বিশেষত্ব হল নেওয়ারি মোমো চা এবং মোথুক (মোমো স্যুপ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement