Durga Puja 2020

নিজের সমস্যা নিজেই বলবে ‘স্মার্ট ডায়াগনসিস’এই ফ্রিজ, দামও সাধ্যের মধ্যেই

এবছর বাজারে চাহিদা বড় ডাবল ডোর রেফ্রিজারেটরের।ইনভার্টার টেকনোলজি রয়েছে কি না, ফ্রস্ট ফ্রি কি না, ময়েশ্চার ব্যালান্স রয়েছে কিনা এগুলি জানা জরুরি।

Advertisement

স্বপন দাস

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩০
Share:

এ বার পুজোয় মিলবে স্মার্ট ডায়াগনসিস ফিচার যুক্ত রেফ্রিজারেটর। ফাইল চিত্র।

ঘরে এমন রেফ্রিজারেটর আনলে কেমন হয় যে নিজের শরীর খারাপের খবর নিজেই জানিয়ে দেবে, একেবারে আপনার মোবাইলে? আপনি শুধু দেখবেন, যদি প্রয়োজন হয়, সার্ভিস সেন্টারে ফোন করে রেফ্রিজারেটরের দেওয়া বার্তা ফরওয়ার্ড করে দেবেন। ব্যস, কাজ শেষ।

Advertisement

এমন প্রযুক্তি এখন রেফ্রিজারেটরে নিয়ে আসা হয়েছে, যেখানে, সেটি নিজেই নিজের শরীরের রোগ ধরবে, সামান্য হলে, নিজেই নিজেকে সারিয়ে নেবে। যাকে বলে সেলফ ডায়াগনসিস করে, নিজেকেই মেরামত করা। সম্প্রতি স্মার্ট ডায়াগনসিস ফিচার যুক্ত রেফ্রিজারেটর বাজারে নিয়ে এসেছে এলজি সমেত বেশ কিছুসংস্থা।এটাই হবে ভবিষ্যতে সব রেফ্রিজারেটরের অন্দরমহলের কারিকুরি।

এবছর বাজারে চাহিদা বড় ডাবল ডোর রেফ্রিজারেটরের।ইনভার্টার টেকনোলজি রয়েছে কি না, ফ্রস্ট ফ্রি কি না, ময়েশ্চার ব্যালান্স রয়েছে কিনা এগুলি জানা জরুরি।কারণ, ফল ও সব্জি সতেজ থাকা বা খাদ্যগুণ সম্পূর্ণ সুরক্ষিত কি না সেগুলি নির্ভর করছে এই বৈশিষ্টের উপর। কম্প্রেসারে ইনভার্টার কারিগরি যুক্ত কি না এটাও জানা জরুরি।

Advertisement

আরও পড়ুন : মোবাইলের স্ক্রিনে আঙুল ছোঁয়ান, যন্ত্র করবে ঘর ঝাড়পোঁছ

আরও পড়ুন : গ্রিল-বেকিং সহজে, বিদ্যুৎ খরচ সামান্য, কোন মাইক্রোওভেনে কী কী সুবিধা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন