Durga Puja 2020

ঘর ‘স্টেরিলাইজ’ও হবে এসিতে, কোন যন্ত্র কিনবেন, কী কী খেয়াল রাখবেন

বিদ্যুৎ নিয়ন্ত্রণ করে এমন কোনও ব্যবস্থা আছে কি না দেখতে হবে। তাহলে বিদ্যুৎ সাশ্রয় হবে হবে অনেক।

Advertisement

স্বপন দাস

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ ১৬:১৯
Share:

এ বছর স্প্লিট ও উইন্ডো এয়ার কন্ডিশনারের চাহিদা আছে। ফাইল চিত্র।

ভ্যাপসা গরমে জেরবার প্রত্যেকেই। মাঝে মাঝে বৃষ্টি তা আরও বাড়িয়ে দিচ্ছে। আমাদের রাজ্যে তাপমাত্রা প্রায়ই ৪০ ডিগ্রি পেরিয়ে যায়। সেই অবস্থা থেকে মুক্তি পেতে একটু আরাম খুঁজি আমরা। সেই জন্য বাড়ছে এসির চাহিদা। তবে এ বছর করোনা ভাইরাসের আতঙ্ক রয়েছে। ঘর যদি জীবাণুমুক্ত রাখা যায় এমনটাই ভাবছেন অনেকে। সেই ভেবেই বেশ কিছু এয়ার কন্ডিশনার প্রস্তুতকারী সংস্থা, তাদের প্রোডাক্টের সঙ্গে যুক্ত করেছে নতুন বৈশিষ্ট। প্রস্তুতকারী সংস্থা এর একটা নাম দিয়েছেন, ‘প্লাসমাস্টার আয়োনাইজার ফিচার।’ এর ফলে ঘর থেকে যেমন ব্যাক্টেরিয়া দূর হবে, তেমন ঘরকে স্টেরিলাইজ করবে এই এসি, যা এই মুহূর্তে খুব প্রয়োজন।

Advertisement

এখন বেশিরভাগের আস্তানা দু’ কামরার ফ্ল্যাট, কারও আবার এক কামরার। ঘরের দেওয়াল বা জানলায় পর্যাপ্ত জায়গাও নেই ইউনিট লাগানোর। তা সত্ত্বেও ছোট্ট এয়ার কন্ডিশনার কেনার ইচ্ছা রয়েছে অনেকের। তাই এসে গেছে এক টনের পোর্টেবল ছোট্ট এয়ার কন্ডিশনার। এটা নিয়েও যাওয়া যাবে এ ঘর ও ঘর। এ বছর স্প্লিট ও উইন্ডো এয়ার কন্ডিশনারের চাহিদা আছে। এ ছাড়াও অন্য বছরের তুলনায় উইন্ডো এসি’র চাহিদা বেড়েছে। ১.৫ টনের চাহিদা সবচেয়ে বেশি।

পোর্টেবেল এসি।

Advertisement

আরও পড়ুন: পুরনো টিভি এ বার স্মার্ট, লাগবে শুধু একটা স্টিক!

কিনতে যাওয়ার আগে কী কী বিষয় খেয়াল রাখতে হবে-

আরও পড়ুন: ইন্টারনেটের ফাইভ-জি খুলে দেবে নতুন দুনিয়া

পোর্টেবেল এসি-তে যে ব্র্যান্ডের চাহিদা রয়েছে-লয়েড, ব্লু-স্টার। দাম ২৪ হাজারের উপরে।

সাধারণ ১.৫ টন এসি সব সুবিধা মোটামুটি পাবেন – এল জি ( KS-Q18HNZD), ভোল্টাস (SAC_185V_ADS) , হিতাচি (KASHIKOI 5100x RSB51HBEA.Z), দাইকেন (FTKG50TV), স্যামসুং( AR18NV5HLTRNNA), ব্লু-স্টার, ক্যারিয়ার( CAI18EK5R39F0), হোয়ার্লপুল প্রভৃতি। এগুলি সবই পাঁচ তারা রেটিং মনে রাখতে হবে । ৩৭ হাজার থেকে শুরু এই এসির দাম। সবগুলিই মিলবে কাছাকাছি বৈদ্যুতিন সরঞ্জামের দোকানে অথবা অনলাইনেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন