Login
  • প্রথম পাতা
  • কলকাতা
  • দেশ
  • বিদেশ
  • বিনোদন
  • ভিডিয়ো
  • পাত্রপাত্রী

  • Download the latest Anandabazar app
     

    © 2021 ABP Pvt. Ltd.
    Search
    প্রথম পাতা কলকাতা পশ্চিমবঙ্গ দেশ খেলা বিদেশ সম্পাদকের পাতা বিনোদন জীবন+ধারা জীবনরেখা ব্যবসা ভিডিয়ো অন্যান্য পাত্রপাত্রী
    AU Travel

    বিদেশ ভ্রমণের সাধে কাঁটা খরচের অঙ্ক? কম বাজেটে ঘুরে আসুন এই দেশগুলিতে

    আনন্দ উৎসব ডেস্ক
    ০৫ অক্টোবর ২০২২ ১৭:৫৮
    /১৩

    বেড়াতে যেতে কার না ভাল লাগে! আর তা যদি হয় দেশের বাইরে, তবে তো কথাই নেই! তবে, সর্বপ্রথম জরুরি আর্থিক বিষয়টির দিকে নজর দেওয়া।

    Advertisement
    /১৩

    বাজেট খুব বেশি নয়, কিন্তু বিদেশ ভ্রমণের ইচ্ছে প্রবল? চিন্তা নেই। আনন্দ উৎসব নিয়ে এল বেশ কয়েকটি বিদেশ সফরের পরিকল্পনা, যা থাকতে পারে একেবারে আপনার নাগালের মধ্যে।

    /১৩

    ইন্দোনেশিয়া: বৈচিত্রময় এবং বহু সংস্কৃতির একাধার এই দ্বীপ। মন্দির, আগ্নেয়গিরি, সৈকত- সব মিলিয়ে এক অনন্য অভিজ্ঞতার ঠিকানা। অন্যতম পর্যটন গন্তব্যের মধ্যে রয়েছে বালি, মাউন্ট ব্রোমো, লেক টোবা এবং গিলি দ্বীপপুঞ্জ।

    Advertisement
    /১৩

    মালয়েশিয়া: সমুদ্র সৈকত, রেনফরেস্ট, আকর্ষণীয় ঐতিহাসিক স্থাপত্য, বিভিন্ন সংস্কৄ্তির মেলবন্ধন, স্ট্রিট ফুড, কেনাকাটা- বেড়াতে যাওয়ার হরেক আকর্ষণ এর ঝুলিতে। কুয়ালা লামপুর, ল্যাংকাউয়ি, পেনং, জর্জ টাউন-সহ রয়েছে একগুচ্ছ নজরকাড়া ট্যুরিস্ট স্পট।

    /১৩

    ভিয়েতনাম: প্রাকৃতিক সৌন্দর্য থেকে সাংস্কৃতিক ঐতিহ্য- দুয়ের মিশেল ভরপুর এই দেশে। গতিশীল মেগাসিটির সঙ্গে পাহাড়ি উপজাতি গ্রামের মেলবন্ধন দেখার মতো। বিখ্যাত ট্যুরিস্ট স্পটগুলি হল ফু কুয়োক, ডা ন্যাং, হো চি মিন সিটি, মার্বেল মাউন্টেন এবং হোই অ্যান।

    Advertisement
    /১৩

    সিঙ্গাপুর: শতাব্দী প্রাচীন মন্দির, সবুজ দৃশ্যপট, জমজমাট বিকিকিনির কেন্দ্রবিন্দু- সব মিলিয়ে সিঙ্গাপুর ভারী বৈচিত্র্যময়। মেরিনা বে স্যান্ডস, সিঙ্গাপুর ফ্লায়ার, চায়না টাউন, সেন্তোসা দ্বীপপুঞ্জ সিঙ্গাপুরের অন্যতম পর্যটন কেন্দ্র।

    /১৩

    হংকং: বিশ্বের সবচেয়ে সমৄদ্ধশালী অর্থনীতি, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ কেন্দ্র। স্কাইলাইন, ল্যান্ডস্কেপ, স্থানীয় সংস্কৄ্তি বারবার টেনে নিয়ে আসে পর্যটকদেরও। স্টার ফেরি, হংকং স্কাইলাইন, ভিক্টোরিয়া পিক, বিগ বুদ্ধা, ওং তাই সিন টেম্পল এখানকার আকর্ষণীয় গন্তব্য।

    Advertisement
    /১৩

    শ্রীলঙ্কা: সমুদ্র সৈকত, পাহাড়, জঙ্গল, প্রাচীন স্মৃতিস্তম্ভ, ঐতিহাসিক সংস্কৄ্তি এই দেশের প্রধান আকর্ষণ। কলম্বো, ক্যান্ডি, গল, হিক্কাদুয়া বিচ-সহ আরও অজস্র গন্তব্য রয়েছে পর্যটকদের জন্য।

    /১৩

    নেপাল: বহু জাতি, বহু ভাষী, বহু ধর্মীয় এবং বহু সাংস্কৄ্তিক রাষ্ট্র। ট্রেকিংয়ের জন্য আদর্শ। মাউন্ট এভারেস্ট-সহ অন্যান্য শিখর রয়েছে এখানে। কাঠমান্ডু, ভক্তপুর, বোধনাথ, পোখরা ইত্যাদি পর্যটন কেন্দ্রগুলিও খুব জনপ্রিয়।

    ১০ /১৩

    কম্বোডিয়া: প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস এবং সংস্কৄ্তির সঠিক মিশেলে এক আদর্শ ঠিকানা কম্বোডিয়া। আঙ্কোর ওয়াট, ফেনম পেনহ্, সিয়েম রিপ, কোহ্ রং স্যামলয়েম-সহ একাধিক আকর্ষণীয় গন্তব্য রয়েছে এ দেশে।

    ১১ /১৩

    তাইল্যান্ড: শান্ত সমুদ্র সৈকত, অপার প্রাকৃতিক সৌন্দর্য, সাংস্কৄ্তিক ও প্রত্নতাত্বিক গুরুত্ব এই দেশকে করে তুলেছে আকর্ষণীয়। ব্যাঙ্কক, পাটায়া, ফি ফি আইল্যান্ড, ফুকেট, ক্রাবি, চিয়াং মাই, কোহ সামুই, আয়ুতথায়া হল রয়েছে জনপ্রিয় পর্যটন কেন্দ্রের তালিকায়।

    ১২ /১৩

    ফিলিপিন্স: সমুদ্র সৈকত, সূর্যাস্ত এবং সৌজন্য- এই তিনের সমন্বয়ে এ দেশ অনবদ্য। চার দিকে সাদা বালির সাম্রাজ্য, অঢেল প্রাকৃতিক সৌন্দর্য আর অ্যাডভেঞ্চারের হাতছানি। ম্যানিলা, বোরোক্যা, ভিগান, এল নিডো, ইফুগাও অবশ্যই ঘুরে আসতে হবে।

    ১৩ /১৩

    তা হলে আর দেরি কেন? বাছাই করে ফেলুন পছন্দের বিদেশ সফর নিজের বাজেটের মধ্যে। সাধ পূরণের আনন্দই যে আলাদা!

    Tags:

    আরও গ্যালারি