শুঁটকি ভর্তা দিয়ে পান্তা, ইলিশে না হাসিনার

নববর্ষে পান্তা-ইলিশের প্রথা নিয়ে বিতর্ক রয়েছে বাংলাদেশে। অনেকের দাবি, ঢাকার রমনার বটমূলে অনুষ্ঠানে বহু মানুষের সমাগম হয় বলে সেখানকার দোকানদারেরা এই পান্তা আর ইলিশ মাছ ভাজা খাওয়ার প্রথা চালু করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৮ ০৩:১০
Share:

শনিবার বাংলাদেশে নববর্ষের দিনে ইলিশ নয়, শুঁটকির ভর্তা দিয়ে পান্তা খাবেন শেখ হাসিনা। রংপুরের পীরগঞ্জের একটি জনজাতি গোষ্ঠীর মহিলারা ভিডিয়ো কনফারেন্সে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নববর্ষে আমন্ত্রণ জানিয়ে বলেছিলেন, ‘‘আসেন, পহেলা বৈশাখ আপনারে পান্তা-ইলিশ খাওয়াবো।’’ হাসিনার জবাব, ‘‘পহেলা বৈশাখে পান্তা আমি খাবো। তবে ইলিশ মাছ দিয়ে নয়, শুঁটকির ভর্তা দিয়ে।’’

Advertisement

নববর্ষে পান্তা-ইলিশের প্রথা নিয়ে বিতর্ক রয়েছে বাংলাদেশে। অনেকের দাবি, ঢাকার রমনার বটমূলে অনুষ্ঠানে বহু মানুষের সমাগম হয় বলে সেখানকার দোকানদারেরা এই পান্তা আর ইলিশ মাছ ভাজা খাওয়ার প্রথা চালু করে। পয়লা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়াটা বাঙালির সনাতন প্রথা নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বছরের এই সময়ে ইলিশ খাওয়ার বিরুদ্ধে। কারণ এই সময়ে ইলিশ ধরা বারণ। গত বছরও পয়লা বৈশাখের দিন কয়েক আগে সাংবাদিক সম্মেলনে শেখ হাসিনা বলেছিলেন, ‘‘পহেলা বৈশাখ ইলিশ না-খাওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। এই সময়ে আপনারা ইলিশ খাবেন না, ইলিশ ধরবেন না।’’ কিন্তু তার পরেও বাংলাদেশে নববর্ষের দিন দেদার পান্তা-ইলিশ খাওয়া চলেছে। সে জন্য সরকারি নিষেধাজ্ঞা ভেঙে লুকিয়ে চুরিয়ে ইলিশ ধরাও চলে। সরকার ইলিশ বাঁচানোর প্রচার করেও ফল পাচ্ছে না। এ বারও তাই প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন— ইলিশ বাদ, নববর্ষে শুঁটকি ভর্তা দিয়েই তিনি পান্তা খাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন