Bangladesh News

১২ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ বাংলাদেশে

এবারেও প্রজনন মরসুমে ইলিশ ধরা বন্ধ রাখার নির্দেশ দিল বাংলাদেশ সরকার। আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এই মাছ ধরা ও বিক্রি নিষিদ্ধ করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৬ ১৯:২০
Share:

ইলিশের ঝাঁকি।

এবারেও প্রজনন মরসুমে ইলিশ ধরা বন্ধ রাখার নির্দেশ দিল বাংলাদেশ সরকার। আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এই মাছ ধরা ও বিক্রি নিষিদ্ধ করা হল। রবিবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়েছেন বাংলাদেশের মৎস‌্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

Advertisement

মন্ত্রী জানিয়েছেন, ইলিশ প্রজনন ক্ষেত্র হিসেবে চিহ্নিত সাত হাজার বর্গ কিলোমিটার এলাকা-সহ সারা দেশেই ওই ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করেছে সরকার। ওই সময়ে ইলিশ মাছ ধরা, বিক্রি, পরিবহণ, মজুদ বা বিনিময় পুরোপুরি বন্ধ থাকবে। মাছঘাট, মৎস‌্য আড়ৎ, হাট-বাজার, চেইনশপে নিষেধাজ্ঞার সময়ে অভিযান চালানো হবে। অভিযানে অংশ নেবে মৎস‌্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌ বাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, নৌ পুলিশ, র‌্যাব, বিজিবি, জেলা ও উপজেলা প্রশাসন এবং মৎস‌্য অধিদপ্তর।

জালে উঠল রুপোলি শষ্য।

Advertisement

চলতি বছরের ইলিশ উৎপাদনে সাফল্যের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মরসুম ধরে গত বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে তিন ও পরের ১১ দিন-সহ মোট ১৫ দিন ইলিশ ধরা বন্ধ ছিল। মন্ত্রণালয়ের বিভিন্ন কঠিন পদক্ষেপের ফলে এই বছর ইলিশ মাছের ছড়াছড়ি। গত বছরের মতো এবারও আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিন-সহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। এই সময়টাতে ইলিশ জেলেদের ৪০ কেজি করে চাল দেওয়া হবে।

আরও পড়ুন

বেড়েছে সংখ্যা, সব ধর্মই সামিল বাংলাদেশের দুর্গোৎসবে

পুজোর বাকি দু’সপ্তাহ, যত্ন নিন চুলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন