Bangladesh News

বাংলাদেশ সফরে সুষমা স্বরাজ, আলোচনা হবে রোহিঙ্গা সঙ্কট নিয়েও

সোমবার সফরের ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর ঢাকা ছাড়ার কথা রয়েছে। এই সফরে একাধিক বিষয়ে আলোচনা ছাড়া তিস্তার জলবণ্টন চুক্তি এবং রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৭ ২৩:০৫
Share:

ছবি: সংগৃহীত।

দু’দিনের সফরে রবিবার বাংলাদেশে আসছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আগামিকাল দুপুরে তিনি ঢাকা বিমানবন্দরে নামবেন। পর দিন সোমবার সফরের ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর ঢাকা ছাড়ার কথা রয়েছে। এই সফরে একাধিক বিষয়ে আলোচনা ছাড়া তিস্তার জলবণ্টন চুক্তি এবং রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হবে।

Advertisement

বাংলাদেশের বিদেশমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি সুষমা স্বরাজকে স্বাগত জানাবেন। সন্ধ্যা সাড়ে ৭টায় সুষমা স্বরাজ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন। তার আগে বিকেল সাড়ে ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দু’দেশের চতুর্থ যৌথ পরামর্শক কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন বিদেশমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি এবং ভারতের পক্ষে সুষমা স্বরাজ। সোমবার সকালে ঢাকার ভারতীয় হাইকমিশনে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদানের পর দেশে ফিরবেন সুষমা।

এই সফরে সুষমা স্বরাজ ভারতের অর্থায়নে বাস্তবায়িত ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এর মধ্যে পিরোজপুরের ভাণ্ডারিয়ার একটি প্রকল্পও রয়েছে। তা ছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে নেওয়া সিদ্ধান্তগুলির বাস্তবায়ন নিয়েও পর্যালোচনা হবে। পাশাপাশি, দু’দেশের প্রধানমন্ত্রীর পারস্পরিক সফরে নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা করবে ভারত-বাংলাদেশ যৌথ কমিশন। বৈঠকে তিস্তার জলবণ্টন চুক্তি এবং রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হবে।

Advertisement

২০১৭ এপ্রিলে ভারত সফরে গিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফর করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন