APAI

পশ্চিমবঙ্গে প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় এগিয়ে যাওয়ার দিশা দেখাচ্ছে এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার ২০২৩

শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ গড়ে তোলার প্রতি অবিচল প্রতিশ্রুতি এবং সর্বাত্মক মনোভাবের মধ্যে দিয়ে এই প্রি-কাউন্সেলিং ফেয়ার পড়ুয়াদের নতুন দিশা দেখায়

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৩:৪২
Share:

এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার ২০২৩

কলকাতা, ৩০ জুন ২০২৩: শহরে চলছে প্রযুক্তি ও কারিগরি বিদ্যায় ই-অ্যাডমিশনের প্রি-কাউন্সেলিং। সৌজন্যে অ্যাসোয়িয়েশন অব প্রোফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশনস, ওয়েস্ট বেঙ্গল (এপিএআই) আয়োজিত ‘এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার ২০২৩’। তিন দিন ব্যাপী এই কর্মসূচি শুরু হয়েছে গত ৩০ জুন, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।=======

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, পশ্চিমবঙ্গের ইলেকট্রনিকস্ ও তথ্য প্রযুক্তি দফতরের মন্ত্রী বাবুল সুপ্রিয়, রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, পশ্চিমবঙ্গ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান পূর্ণেন্দু বসু, কেন্দ্রের শিক্ষা মন্ত্রকের বিওপিটি-র অধিকর্তা এসএম ইজাজ আহমেদ, পশ্চিমবঙ্গের ম্যাকাউট-এর উপাচার্য অধ্যাপক ইন্দ্রনীল মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা, জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। আয়োজকদের তরফে ছিলেন এপিএআই পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক সত্যম রায়চৌধুরী, এপিএআই পশ্চিমবঙ্গের সভাপতি তরণজিৎ সিংহ, এবং এপিএআই পশ্চিমবঙ্গের কোষাধ্যক্ষ অলোক তিব্রেওয়াল।

শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ গড়ে তুলতে অবিচল প্রতিশ্রুতি নিয়ে সর্বাত্মক ভাবে পড়ুয়াদের তাতে সামিল করার লক্ষ্যে কাজ করছে প্রি-কাউন্সেলিং ফেয়ার। উদ্দেশ্য, ছাত্রছাত্রীদের নতুন দিশা দেখানো, যাতে তারা আগামী দিনে সাফল্যের পথে এগিয়ে দেশের উন্নতি ও দেশ গড়ার কাজে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে।

পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দফতর, মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয় এবং পশ্চিমবঙ্গে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এই উদ্যোগের পাশে দাঁড়িয়ে একে মান্যতা দিয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর অনুমোদন উদ্যোগের বিশ্বাসযোগ্যতা এবং গুরুত্বকেই তুলে ধরে।

বিভিন্ন নামকরা শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষাবিদ, পেশাদারকে এক মঞ্চে নিয়ে এসেছে প্রি-কাউন্সেলিং ফেয়ার। তাঁদের সহায়তায় ছাত্রছাত্রীরা বিভিন্ন বিষয় বিবেচনা ও তূল্যমূ্ল্য বিচার করে তাদের নিজেদের জন্য সঠিক কেরিয়ার বেছে নিতে পারে। এ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলে সেখানকার ভর্তি প্রক্রিয়া, পাঠ্যক্রম, স্কলারশিপের সুযোগ সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেওয়ার সুযোগও থাকছে। ফলে ছাত্রছাত্রীদের কাছে আগামী দিনের লেখাপড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটা অনেকটাই সহজ হয়ে যাবে বলে মনে করছেন আয়োজকেরা।

অনুষ্ঠানে এপিএআই পশ্চিমবঙ্গের সভাপতি তরণজিৎ সিংহ বলেন, “আমরা এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার ২০২৩-এর উদ্বোধন করতে পেরে খুবই খুশি। যুবসমাজকে আগামী দিনে প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আমরা নিয়োজিত। সেই দায়বদ্ধতা থেকেই এই উদ্য়োগ। আমরা চাই এই প্রি-কাউন্সেলিং ফেয়ারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে পড়ুয়ারা আরও সমৃদ্ধ হয়ে উঠুক।”

এপিএআই পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক সত্যম রায়চৌধুরীর কথায়, “রাজ্যের উচ্চাকাঙ্খী ছাত্রছাত্রীদের লেখাপড়ার দুর্দান্ত সুযোগ করে দেওয়ার ব্যাপারে আমরা দায়বদ্ধ। আর সেই দায়বদ্ধতা পালনের পথেই এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার একটা মাইলফলক। বিভিন্ন নামী শিক্ষাপ্রতিষ্ঠান, সম্মানীয় শিক্ষাবিদ ও বিশেষজ্ঞদের একত্রিত করার পিছনে আমাদের একটাই লক্ষ্য– ছাত্রছাত্রীরা যাতে খুব ভেবেচিন্তে তাদের আগামীর শিক্ষা সংক্রান্ত পদক্ষেপ করতে পারে। এই প্রি-কাউন্সেলিং ফেয়ারের মাধ্যমে আমরা চেষ্টা করেছি, ছাত্রছাত্রীদের যাতে প্রযুক্তি ও কারিগরি শিক্ষাক্ষেত্রে পড়াশোনার বিভিন্ন সুযোগের বিষয়ে খুঁটিনাটি জেনে নিতে পারে।”

এই প্রতিবেদনটি ‘এপিএআই’এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন