বিমা নেই ৬০ শতাংশ গাড়িরই

আইন বলছে, গাড়ি কেনার সময় বিমা করা বাধ্যতামূলক। আর সেই গাড়ি যখন পথকর দেবে, তখন তার বিমা থাকা চাই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ০২:৫৩
Share:

দেশের ৬০% গাড়িই বিমা ছাড়া রাস্তায় চলছে। যার সিংহভাগ দু’চাকার। শুক্রবার মার্চেন্ট চেম্বার অব কমার্সের এক সভায় এ কথা জানান, ন্যাশনাল ইনশিওরেন্সের সিএমডি সনৎ কুমার। তাঁর দাবি, ‘‘এ নিয়ে সুপ্রিম কোর্টও উদ্বিগ্ন। কারণ, বহু ক্ষেত্রেই বিমা না থাকায় দুর্ঘটনা ঘটলে আর্থিক সুবিধা পান না ক্ষতিগ্রস্ত ব্যক্তি।’’ আর সেই কারণেই সম্প্রতি শীর্ষ আদালত বিমাহীন গাড়ি খুঁজে বার করতে দু’টি কমিটি গড়েছে বলে জানিয়েছেন কুমার। যারা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে সেগুলি চিহ্নিত করার ব্যবস্থা করবে।

Advertisement

আইন বলছে, গাড়ি কেনার সময় বিমা করা বাধ্যতামূলক। আর সেই গাড়ি যখন পথকর দেবে, তখন তার বিমা থাকা চাই। অথচ কুমারের দাবি, গাড়ির মালিকেরা কেনার পরে আর বিমা নবীকরণই করান না। তাঁর ধারণা, বহু গাড়ি পথকর না-দিয়েই চলে। আর অনেক গা়ড়ির ক্ষেত্রে পাঁচ বছর অন্তর ওই কর দেওয়ার সময় বিমা করিয়ে নেওয়া হয়। তার পর ফের তা নবীকরণ করানো বন্ধ হয়।

এ দিকে, গত অর্থবর্ষে সাধারণ বিমা শিল্পে মোট প্রিমিয়াম আদায় হয়েছে ১.২৮ লক্ষ কোটি টাকা। এর ৭৭ শতাংশই স্বাস্থ্য বিমা এবং মোটর বিমা থেকে। কুমার বলেন, ‘‘বিমার আওতায় ওই ৬০% এলে প্রিমিয়াম উল্লেখযোগ্য ভাবে বেড়ে যাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন