Sukanya Sambriddhi Yojana

এই কাজটি না করলে ফ্রিজ় হয়ে যাবে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট?

ক্রমশ জনপ্রিয় হচ্ছে নাবালিকাদের জন্য বিশেষ ভাবে করা এই ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ প্রকল্প। নাবালিকাদের জীবন সুরক্ষিত রাখা এবং উচ্চশিক্ষার সময় যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য করা হয় ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৪:৩০
Share:

ক্রমশ জনপ্রিয় হচ্ছে নাবালিকাদের জন্য বিশেষ ভাবে করা এই ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ প্রকল্প। — ফাইল চিত্র।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি দীর্ঘমেয়াদী প্রকল্প। এতে বিনিয়োগ করে অভিভাবকরা তাঁদের মেয়ের শিক্ষা এবং বিয়ের জন্য টাকা জমাতে পারেন। সম্প্রতি, সরকার এই প্রকল্পের সুদের হারও বাড়িয়েছে। এই প্রকল্পে সম্প্রতি সরকার সুদের হার ৭.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৮ শতাংশ করেছে।

Advertisement

যত দিন যাচ্ছে ততই খরচ বাড়ছে পাল্লা দিয়ে। পাশাপাশি ভবিষ্যতের জন্য যাতে সানন্দে পড়াশোনা থেকে বিয়ে, যাবতীয় খরচের যোগান সহজেই করা যেতে পারে, তা মাথায় রেখে সরকার বেশ কয়েকটি প্রকল্পের ব্যবস্থা করেছে। আর তার মধ্যেই একটি হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। ক্রমশ জনপ্রিয় হচ্ছে নাবালিকাদের জন্য বিশেষ ভাবে করা এই ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ প্রকল্প। নাবালিকাদের জীবন সুরক্ষিত রাখা এবং উচ্চশিক্ষার সময় যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য করা হয় ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’। নাবালিকার বয়স ২১ বছর পূর্ণ হলেই ওই অ্যাকাউন্ট নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। সেই সঙ্গে জমা টাকার পুরোটাই সুদ-সহ পাওয়া যাবে। এই অ্যাকাউন্ট মূলত করা হয় পোস্ট অফিসে।

তবে যে সমস্ত ব্যক্তি বা অভিবভাবকেরা সুকন্যা সমৃদ্ধি যোজনা করেছেন, তাদের অবিলম্বে প্যান-আধার লিঙ্ক করানো প্রয়োজন। না হলেই ফ্রিজ হয়ে যেতে পারে অ্যাকাউন্ট। সেই সঙ্গে অন্যান্য ক্ষতিরও সম্মুখীন হবেন সুকন্যার বিনিয়োগকারীরা। ইতিমধ্যেই জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে এই যোজনা এবং অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পের উপর সুদের হার ঘোষণা করেছে অর্থ মন্ত্রক। সূত্রের খবর, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে সুকন্যা সমৃদ্ধি যোজনার উপর ৮ শতাংশ সুদের হার ঘোষণা করেছে।

Advertisement

এই যোজনায় বিনিয়োগের জন্য অ্যাকাউন্ট খুলতে হলে প্যান অথবা ফর্ম ৬০ জমা করতে হবে। আর যদি অ্যাকাউন্ট খোলার সময় প্যান না দেওয়া হয়, তাহলে দুই মাসের মধ্যে আধার নম্বর পেশ করতে হবে।

যে সমস্ত বিনিয়োগকারী ৩১ মার্চের পর এই অ্যাকাউন্ট খুলেছেন, তাঁদের তাঁদের আধার এবং প্যান লিঙ্ক করাতেই হবে। আধার ও প্যান লিঙ্ক করানোর জন্য পোস্ট অফিসে এই দুই নথি জমা দিতে হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন