Electric Car

আশ্বাস নীতির, তবু সন্দিহান শিল্প

সম্প্রতি কলকাতায় ইন্ডিয়ান চেম্বারের এক সভার ফাঁকে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানান, সেপ্টেম্বরে ভারতে বৈদ্যুতিক গাড়ির আন্তর্জাতিক সম্মেলন হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০১৮ ০২:৪৭
Share:

প্রতীকী ছবি।

কেন্দ্র বলছে সেপ্টেম্বরে আসবে বৈদ্যুতিক গাড়ি নীতি। তৈরি হবে ‘অ্যাকশন প্ল্যান’। তবু আশ্বস্ত হতে পারছে না গাড়ি শিল্পমহল।

Advertisement

সম্প্রতি কলকাতায় ইন্ডিয়ান চেম্বারের এক সভার ফাঁকে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানান, সেপ্টেম্বরে ভারতে বৈদ্যুতিক গাড়ির আন্তর্জাতিক সম্মেলন হবে। সেখানেই ঘোষণা হবে ওই নীতি ও অ্যাকশন প্ল্যান। আর্থিক সুবিধার জন্য ঘোষিত হবে ফেম-২ প্রকল্পও।

যদিও বৈদ্যুতিক গাড়ির সংগঠন এসএমইভি-র কর্তা সোহিন্দর গিল বলেন, ‘‘যে কোনও নীতি তৈরির আগে সব পক্ষের সঙ্গে কথা বলে কেন্দ্র। শিল্পের চাহিদা ও সমস্যা বুঝতে যা জরুরি। আমরা মার্চ থেকে বৈদ্যুতিক গাড়ির নীতি নিয়ে আলোচনায় বসার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানাচ্ছি। এখনও সাড়া মেলেনি।’’

Advertisement

কেন্দ্রের দাবি

• সেপ্টেম্বরেই আসবে বৈদ্যুতিক গাড়ি নীতি

• তৈরি হবে অ্যাকশন প্ল্যান

শিল্পের অসন্তোষ

• নীতি তৈরির আগে তাদের সঙ্গে আলোচনা জরুরি। সেই আর্জি জানিয়েও সাড়া মেলেনি

• জেনে নেওয়া দরকার শিল্পের চাহিদা ও সমস্যা

• মেলেনি ফেম২-র খসড়া

শিল্পের এটাও অভিযোগ, ফেম-১ প্রকল্পে বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে যে আর্থিক সুবিধা মেলে তা সম্প্রসারণের কথা বললেও, কেন্দ্র এখনও প্রস্তাবিত সেই ফেম-২ প্রকল্পের খসড়া তাদের দেয়নি। সোহিন্দরের দাবি, বেসরকারি ভাবে তাঁরা তা জোগাড় করেছেন। এর ফলে বিভ্রান্তি আরও বেড়েছে।

জ্বালানি আমদানির খরচ ও দূষণ কমাতে বৈদ্যুতিক গাড়ি আনায় জোর দিচ্ছে কেন্দ্র। কিন্তু শিল্পের অভিযোগ, এখনও সার্বিক দিশা দিতে পারেনি সরকার। চাহিদা বাড়াতে দাম কমানোর শর্তটিও গুরুত্ব পায়নি। যে কারণে স্পষ্ট নীতি ছাড়া এতে দীর্ঘমেয়াদি লগ্নি করা নিয়ে দ্বিধায় সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন