ATM Cards

আজ থেকে বন্ধ বহু এটিএম কার্ড, আপনারটা নয়তো?

চিপ বিহীন ডেবিট ও ক্রেডিট কার্ড আজ থেকে আর কাজ করবে না ভারতের বাজারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ১৮:০৭
Share:

আজ থেকে কাজ করবে না চিপ বিহীন এটিএম কার্ড। নিজস্ব চিত্র।

চিপ বিহীন ডেবিট ও ক্রেডিট কার্ড আজ থেকে আর কাজ করবে না ভারতের বাজারে। অর্থাত্ যে সমস্ত কার্ডে শুধুমাত্র ম্যাগনেস্ট্রিপ রয়েছে, সেই কার্ড ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলা যাবে না। ওই কার্ড ব্যবহার করে করা যাবে না শপিংও। আজ থেকে কেবল মাত্র চিপযুক্ত ডেবিট ও ক্রেডিট কার্ডই কাজ করবে ভারতের বাজারে।

Advertisement

বছর তিনেক আগে এক নির্দেশে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতের সমস্ত ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছিল চিপবিহীন এটিএম কার্ডের মাধ্যমে বন্ধ করতে হবে লেনদেন। এবং গ্রাহককে নতুন চিপ নির্ভর কার্ড দেওয়ার নির্দেশ দেয় আরবিআই। তারপর থেকেই ব্যাঙ্কগুলি ম্যাগনেটিক স্ট্রিপের কার্ডগুলি বদলে চিপযুক্ত কার্ড দিতে শুরু করে।

ম্যাগনেস্ট্রিপ কার্ডের থেকে চিপযুক্ত কার্ড অনেক বেশি সুরক্ষিত। এই কার্ড ক্লোন করা যায় না সহজে। এটিএম জালিয়াতি রুখতে তাই এই কার্ড ব্যবহার শুরু করে ব্যাঙ্কগুলি।

Advertisement

আরও পড়ুন: বিধিনিষেধেই রক্ষা, বার্তা রিজার্ভ ব্যাঙ্কের

কিন্তু এখনও বিভিন্ন ব্যাঙ্কের অনেক গ্রাহক আছেন যাদের কাছে ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডই রয়ে গিয়েছে। ফলে তারা নিশ্চিত ভাবে সমস্যার মুখোমুখি হবেন। কী করে বুঝবেন আপনার কাছে থাকা কার্ডটি চিপ যুক্ত কিনা?

হলুদ কার্ডটি ম্যাগনেটিক স্ট্রিপযুক্ত ও নীল কার্ডটি চিপ যুক্ত

উপরের ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন দুটি কার্ড। এর মধ্যে হলুদ রঙের কার্ডটি হল ম্যাগনেটিক স্ট্রিপ যুক্ত। এই ধরনের কার্ডগুলি দিয়ে আজ থেকে আর লেনদেন করা যাবে না।

ছবিতে নীল রঙের কার্ডটি হল চিপ যুক্ত কার্ড। নীল রঙের কার্ডের উপর লাল বৃত্ত দিয়ে দেখানো হয়েছে চিপ। দেখে নিন আপনার কার্ডের উপরিভাগে এ রকম চিপ রয়েছে কিনা। যদি না থাকে তাহলে শীঘ্র নিকটবর্তী ব্যাঙ্কের ব্রাঞ্চে যোগাযোগ করুন।

আরও পড়ুন: হাভার্ডের পরীক্ষায় ১৭০ এ ১৭১ পেলেন আইএএস অফিসার

(গাড়ি থেকে বাড়ি, সোনা থেকে শেয়ার, বিমা থেকে মিউচুয়াল ফান্ড - বিনিয়োগের সাতকাহন আমাদেরব্যবসাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন