টুকরো খবর

বিদেশে সহারার হোটেলগুলি বিক্রি করার বন্দোবস্ত করতে মোট ৫৭ দিন তিহাড় জেলের সম্মেলন কক্ষে থাকতে হয়েছে সংস্থার কর্ণধার সুব্রত রায়কে। তাঁকে এই বিশেষ সুবিধা দেওয়ার খরচ বাবদ এ বার তিহাড় কর্তৃপক্ষকে ৩১ লক্ষ টাকা মিটিয়ে দিল সহারা গোষ্ঠী। এর মধ্যে ফোন, ইন্টানেট, ভিডিও কনফারেন্সিং, শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা, খাবার-দাবার, বিদ্যুৎ-সহ বিভিন্ন খাতে হওয়া খরচ হিসেব করেছে তারা।

Advertisement
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ০২:৩৮
Share:

তিহাড়ে বসে দফতর চালানোর খরচ দিল সহারা

Advertisement

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

বিদেশে সহারার হোটেলগুলি বিক্রি করার বন্দোবস্ত করতে মোট ৫৭ দিন তিহাড় জেলের সম্মেলন কক্ষে থাকতে হয়েছে সংস্থার কর্ণধার সুব্রত রায়কে। তাঁকে এই বিশেষ সুবিধা দেওয়ার খরচ বাবদ এ বার তিহাড় কর্তৃপক্ষকে ৩১ লক্ষ টাকা মিটিয়ে দিল সহারা গোষ্ঠী। এর মধ্যে ফোন, ইন্টানেট, ভিডিও কনফারেন্সিং, শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা, খাবার-দাবার, বিদ্যুৎ-সহ বিভিন্ন খাতে হওয়া খরচ হিসেব করেছে তারা। অবশ্য যে হোটেল বিক্রির জন্য তিহাড়ে ওই বিশেষ দফতর সাজানো, তা বেচতে সহারা গোষ্ঠীর উপর চাপ তৈরি করল বাজার নিয়ন্ত্রক সেবি। তাদের অভিযোগ, লগ্নিকারীদের টাকা মেটাতে ইচ্ছাকৃত ভাবে দেরি করছে সহারা। তাদের দাবি, নিউ ইয়র্ক ও লন্ডনের হোটেল বিক্রি করে যত দ্রুত সম্ভব তা মিটিয়ে দিক তারা। প্রসঙ্গত, সুব্রতবাবুর জামিনের ১০ হাজার কোটি টাকা জোগাড়ের জন্য তিহাড়ের সম্মেলন কক্ষে বিশেষ জেল তৈরি করে তাঁকে সেখানে থাকতে বলেছিল সুপ্রিম কোর্টই। যাতে সেখান থেকে ইচ্ছুক ক্রেতাদের সঙ্গে কথাবার্তা চালানো সম্ভব হয়। জেলের এক উচ্চপদস্থ আধিকারিক এ প্রসঙ্গে জানিয়েছেন, “ওই বিশেষ সুবিধা প্রত্যাহার করে নেওয়ার ক’দিন আগেই সহারা খরচ বাবদ ৩১ লক্ষ টাকা জমা দিয়ে দিয়েছে।” তবে বিক্রির প্রক্রিয়া চূড়ান্ত করতে সম্প্রতি ফের এই সুবিধা দাবি করেছেন সহারা কর্তা সুব্রত রায়। তা না-হলে চুক্তির প্রক্রিয়া প্রায় ৮০% এগিয়ে যাওয়ার পরও বাতিল হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

Advertisement

আজ থেকেই বন্ধ হচ্ছে নোকিয়ার চেন্নাই কারখানা

সংবাদ সংস্থা • চেন্নাই

শনিবার থেকেই তালা পড়তে চলেছে চেন্নাইয়ের শ্রীপেরুমপুদুরে নোকিয়া কারখানায়। যার আগে শুক্রবার সেখানে কাজ করা শেষ ৯০০ কর্মীর জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করল সংস্থা। সংশ্লিষ্ট সূত্রে খবর, কর্মীদের অভিজ্ঞতার ভিত্তিতে যার পরিমাণ ৭.৫০ লক্ষ-৯ লক্ষ টাকা। এর মধ্যে আছে নভেম্বর ও ডিসেম্বরের বেতনও। গত দু’দিন ধরেই ওই কর্মীদের সঙ্গে এ নিয়ে আলোচনা চলছিল সংস্থা, রাজ্য সরকার ও শ্রমিক সংগঠনগুলির। এ দিন সন্ধ্যায় চূড়ান্ত সিদ্ধান্ত হয়। গত ২৫ এপ্রিল নোকিয়াকে হাতে নেওয়ার প্রক্রিয়া শেষ করে মাইক্রোসফট। কিন্তু কর সংক্রান্ত আইনি জটিলতায় চেন্নাই কারখানা মাইক্রোসফটের হাতে তুলে দিতে পারেনি নোকিয়া। এই অবস্থায় সাময়িক ভাবে তা চালু রাখার জন্য মাইক্রোসফটকে হ্যান্ডসেট জোগানোর চুক্তি হলেও শেষ পর্যন্ত বন্ধ হল কারখানা।

ব্যবসা কৌশল ঢেলে সাজছে বিশ্বব্যাঙ্ক

সংবাদ সংস্থা • ওয়াশিংটন

ব্যবসা কৌশল ঢেলে সাজার অঙ্গ হিসেবে বিশ্বজুড়ে ৫০০ কর্মী ছাঁটাই করবে বিশ্বব্যাঙ্ক। খারিজ করা হয়েছে ৭০টি নতুন পদের বিজ্ঞাপনও। তবে এরই সঙ্গে ভারতে অন্তত ২৫০-৩০০ নতুন লোক নেওয়ার পরিকল্পনা তাদের। বিশ্বব্যাঙ্কের দাবি, চেন্নাইয়েই বেশির ভাগ কর্মী নেওয়া হবে। ব্যবসার প্রয়োজনেই এই সিদ্ধান্ত।

ঘাটতি নিয়ে উদ্বেগ

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

সেপ্টেম্বরেই পুরো অর্থবর্ষের লক্ষ্যমাত্রার ৮৩% ছুঁয়ে ফেলল রাজকোষ ঘাটতি। যেখানে গত অর্থবর্ষে তা ছিল লক্ষ্যমাত্রার ৭৬%। ফলে এর পরেও কেন্দ্র ঘাটতিকে কী ভাবে নির্দিষ্ট সীমায় বেঁধে রাখবে, তা নিয়ে প্রশ্ন তুলছে সংশ্লিষ্ট মহল। অর্থমন্ত্রীর অবশ্য দাবি, ঘাটতি বেড়েছে মূলত কর ফেরতের কারণেই।

কমলো পেট্রোল

দাম কমলো পেট্রোল, ডিজেল ও ভর্তুকিহীন রান্নার গ্যাসের। কলকাতায় কর যোগ করে পেট্রোলের দাম লিটারে ২.৫৩ টাকা কমে হয়েছে ৭১.৬৮ টাকা। আর ডিজেলের দর কমেছে লিটার পিছু ২.৩৫ টাকা। নয়া দর ৫৭.৯৫ টাকা। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। শহরে ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দামও ২০.৫০ টাকা কমে হল ৯০৫ টাকা। শুক্রবার মধ্যরাত্রি থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

নতুন নিয়োগ

রাজীব মেহরিশি কেন্দ্রীয় আর্থিক বিষয় সংক্রান্ত সচিব হিসেবে নিযুক্ত হয়েছেন। অরবিন্দ মায়ারামের স্থলাভিষিক্ত হলেন ১৯৭৮-এর ব্যাচের রাজস্থান ক্যাডারের এই আইএএস।


অ্যান্ডারসন রাইট ইন্টারন্যাশনাল-এর সঙ্গে জোট বেঁধে কলকাতার বাজারে এলইডি আলোর সম্ভার

আনল পিক্সটন এগ্জিম। শুক্রবার সেই অনুষ্ঠানে উপস্থিত রুপোলি পর্দার রাজেশ শর্মা ও
ঋতুপর্ণা সেনগুপ্ত। রয়েছে পিক্সটনের এমডি গৌরব রামপালও (ডান দিকে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন