উলটপুরাণ, ভারতই গন্তব্য চিনা সংস্থার

সোমবার শাওমি জানিয়েছে, ফক্সকনের সঙ্গে যৌথ উদ্যোগে অন্ধ্রপ্রদেশের শ্রী সিটি ও তামিলনাড়ুর শ্রীপেরুমপুদুরে ৩টি স্মার্ট ফোন তৈরির কারখানা গড়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০৩:৪১
Share:

এত দিন চিন থেকে মোবাইল আমদানি করে ভারতে বিক্রির রেওয়াজ ছিল। এ বার তার বদলে ভারতেই ফোন তৈরি করে বিক্রির পথে হাঁটছে বিভিন্ন চিনা স্মার্ট ফোন সংস্থা।

Advertisement

সোমবার শাওমি জানিয়েছে, ফক্সকনের সঙ্গে যৌথ উদ্যোগে অন্ধ্রপ্রদেশের শ্রী সিটি ও তামিলনাড়ুর শ্রীপেরুমপুদুরে ৩টি স্মার্ট ফোন তৈরির কারখানা গড়েছে তারা। হাইপ্যাডের সঙ্গে জোট বেঁধে নয়ডায় যেমন আছে। সংস্থার কর্তা মনু জৈনের দাবি, সব মিলিয়ে কাজ হবে ১০ হাজার জনের। যাঁদের ৯৫ শতাংশই মহিলা। পাশাপাশি, ফক্সকনের সঙ্গে হাত মিলিয়ে শ্রীপেরুমপুদুরে প্রিন্টেড সার্কিট বোর্ড তৈরির আর একটি কারখানাও গড়েছে তারা। সূত্রের খবর, ভবিষ্যতে এই পথে হাঁটার কথা ভাবছে ভিভো, ওপোর মতো চিনা সংস্থাও। এখন ভারতে দক্ষিণ কোরীয় সংস্থা স্যামসাং শুধু প্রিন্টেড সার্কিট বোর্ড তৈরি করে।

ভারতকে উৎপাদন শিল্পে এগিয়ে নিয়ে যেতে মেক ইন ইন্ডিয়া কর্মসূচি এনেছে কেন্দ্র। যার আওতায় দেশকে শুধু ফোন নয়, তার যন্ত্রাংশ তৈরির হাব হিসেবে গড়াও লক্ষ্য তাদের। বিশেষজ্ঞদের মতে, শাওমির উদ্যোগ তাতে উৎসাহ জোগাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন