Adani Group

আদানি-বিতর্ক শ্রীলঙ্কাতেও

সোমবার কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডলে লিখেছেন, ২০২১ সালের অক্টোবরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে সাক্ষাৎ করেন গৌতম আদানি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৫:২২
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কায় আদানি গোষ্ঠীর ৫০০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎ প্রকল্পের বরাত পাওয়া ঘিরে বিতর্ক নতুন নয়। সম্প্রতি সেই প্রকল্পকে ‘দুই সরকারের চুক্তি’ তকমা দেওয়ার জন্য প্রস্তাব পেশ হয়েছে সে দেশের মন্ত্রিসভায়। তাতেই নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। বিরোধী দল কংগ্রেস প্রশ্ন তুলেছে, তবে কি বিনা দরপত্রে আদানিদের প্রকল্প মঞ্জুর করাকে আইনি মোড়কের মধ্যে আনতে এই পদক্ষেপ?

Advertisement

সোমবার কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডলে লিখেছেন, ২০২১ সালের অক্টোবরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে সাক্ষাৎ করেন গৌতম আদানি। ২০২২ সালের মার্চে ৪০ কোটি ডলারের (প্রায় ৩৩০০ কোটি টাকা) প্রকল্পটি আদানিদের দেওয়া হয়। তিন মাস পরে সে দেশের সংসদীয় কমিটির কাছে বিদ্যুৎ পর্ষদের চেয়ারম্যান জানান, ২০২১-এর নভেম্বরে প্রেসিডেন্ট ডেকে পাঠিয়েছিলেন তাঁকে। বলেছিলেন, আদানিদের সঙ্গেই বিদ্যুৎ প্রকল্পের চুক্তি সই করতে হবে। কারণ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তেমনই ইচ্ছা। এর তিন দিনের মধ্যে চেয়ারম্যান নিজের বক্তব্য প্রত্যাহার করে পদত্যাগ করেন। রমেশের আরও বক্তব্য, গত মার্চে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জানিয়েছিলেন, প্রকল্পটি দুই সরকারের বিষয়। কিন্তু এক দিনের মধ্যেই তিনি বলতে বাধ্য হন যে, প্রকল্পটির চুক্তি বেসরকারি। শেষে অগস্টে ফের প্রকল্পটিকে ‘দুই সরকারের চুক্তি’ তকমা দেওয়ার চেষ্টা শুরু। রমেশের প্রশ্ন, ‘‘কেন এই নাটক?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন