ভারত তো শুল্কের রাজা! তোপ ট্রাম্পের

ট্রাম্পের দাবি, শুল্ক নিয়ে তিনি কথা বলেছেন মোদীর সঙ্গে। মোদী ধাপে ধাপে কর কমাবেন।

Advertisement

ওয়াশিংটন

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ০৩:২৯
Share:

স্বভাবসুলভ নরমে-গরমে ভারতের উপর চাপ বাড়ানোর চেনা কৌশলই নিয়েছেন ট্রাম্প।

শুল্ক সমঝোতার লক্ষ্যে দু’পক্ষের কথা চলছে পুরোদমে। অথচ তার মধ্যেই ফের ভারতের উদ্দেশে তোপ দাগলেন ডোনাল্ড ট্রাম্প। অভিযোগ সেই একই। আমেরিকা থেকে আসা হার্লে ডেভিডসনের মোটরসাইকেল-সহ বিভিন্ন পণ্যে বিপুল হারে শুল্ক চাপানোর। উষ্মা প্রকাশ করে ভারতের গায়ে এঁটেও দিলেন নতুন তকমা— ‘শুল্কের রাজা।’ সঙ্গে যোগ হল তীব্র কটাক্ষ— প্রাথমিক ভাবে তাঁকে খুশি রাখতেই নাকি এখন আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি চায় নয়াদিল্লি।

Advertisement

যদিও স্বভাবসুলভ নরমে-গরমে চাপ বাড়ানোর চেনা কৌশলই নিয়েছেন ট্রাম্প। বার্তা দিয়েছেন, ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর সম্পর্ক ‘সুমধুর’ হওয়ার। ট্রাম্পের দাবি, শুল্ক নিয়ে তিনি কথা বলেছেন মোদীর সঙ্গে। মোদী ধাপে ধাপে কর কমাবেন। সম্প্রতি নাফটা নিয়ে রফায় পৌঁছেছে আমেরিকা, কানাডা, মেক্সিকো। সেই উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনেই শুল্ক নিয়ে ভারতকে নিশানা করেন ট্রাম্প। সঙ্গে পূর্বসূরিদের বিরুদ্ধে তাঁর অভিযোগ, ‘‘কেউ ভারতীয়দের সঙ্গে এ ভাবে কথাই বলেননি। তিনি (মোদী) নিজেই এ কথা বলেছেন।’’

শুল্ক প্রসঙ্গে ব্রাজিল ও চিনকেও বিঁধেছেন ট্রাম্প। ব্রাজিলকে আখ্যা দিয়েছেন বাণিজ্যে রক্ষণশীলতার নিরিখে সব থেকে কড়া দেশ হিসেবে। আর বেজিংকে তাঁর হুমকি, অনৈতিক বাণিজ্যিক কার্যকলাপ বন্ধ না করলে, আরও ২৬,৭০০ কোটি ডলারের চিনা পণ্যে নতুন শুল্ক বসাবে ওয়াশিংটন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন