উন্নয়নশীল দেশের নামে ছাড় নয়: ট্রাম্প 

পুরো বিষয়টি নিয়ে মার্কিন বাণিজ্য প্রতিনিধিকে নির্দেশিকা দিয়েছেন ট্রাম্প। সেখানে বলা হয়েছে, যে সমস্ত উন্নত অর্থনীতি ডব্লিউটিও-র বিধির ফাঁককে কাজে লাগাচ্ছে তাদের সমস্ত সুবিধা প্রত্যাহার করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা 

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৯ ০১:১১
Share:

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ছাড়ের সুবিধা নিয়ে বহু উন্নয়নশীল দেশই বিগত কয়েক বছরে বিত্তশালী হয়ে উঠেছে বলে মনে করে আমেরিকা। তাদের বক্তব্য, সেই সমস্ত দেশের সুবিধা প্রত্যাহার করা হোক। না হলে প্রকৃত উন্নয়নশীল দেশগুলি বঞ্চিত হচ্ছে। এ বার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, উন্নয়নশীল দেশের সংজ্ঞা স্পষ্ট করুক ডব্লিউটিও। অনেকের বক্তব্য, ভারত, চিনের মতো দেশই ট্রাম্পের মূল লক্ষ্য।

Advertisement

পুরো বিষয়টি নিয়ে মার্কিন বাণিজ্য প্রতিনিধিকে নির্দেশিকা দিয়েছেন ট্রাম্প। সেখানে বলা হয়েছে, যে সমস্ত উন্নত অর্থনীতি ডব্লিউটিও-র বিধির ফাঁককে কাজে লাগাচ্ছে তাদের সমস্ত সুবিধা প্রত্যাহার করতে হবে। ৯০ দিনের মধ্যে তা কার্যকর হবে।

নির্দেশিকায় যে সমস্ত দেশের উদাহরণ দেওয়া হয়েছে তাতে ভারতের নাম নেই। কিন্তু ওয়াকিবহাল মহলের ব্যাখ্যা, সেখানে এমন কিছু সুবিধার কথা বলা হয়েছে যেগুলি উন্নয়নশীল দেশ হিসেবে ভারত পেয়ে থাকে। বস্তুত, উন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে বেশ কিছু পণ্য তাদের দেশে বিনা শুল্কে রফতানির সুবিধা দিত আমেরিকা। সম্প্রতি তা প্রত্যাহার করেছে তারা। ডব্লিউটিও-র নতুন বিধি মানার ক্ষেত্রে অতিরিক্ত সময়, তুলনামূলক ভাবে বেশি আমদানি শুল্ক, সালিশিতে কিছু ছাড় পেয়ে থাকে উন্নয়নশীল দেশগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন