Ford

ফোর্ডের কারখানা কিনতে আগ্রহী বিদেশি সংস্থা

মোদী সরকারের জমানাতেই গত কয়েক বছর ধরে একাধিক বিদেশি সংস্থা ভারত থেকে ব্যবসা গুটিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ০৬:১৭
Share:

ফাইল চিত্র।

ভারতে দু’টি কারখানা বন্ধের কথা গত সেপ্টেম্বরে জানিয়েছিল আমেরিকার গাড়ি নির্মাতা সংস্থা ফোর্ড মোটর। তার মধ্যে তামিলনাড়ুতে তাদের কারখানা কিনতে বিদেশি বেশ কয়েকটি সংস্থা আগ্রহ দেখিয়েছে বলে বৃহস্পতিবার জানালেন রাজ্যের শিল্পমন্ত্রী থঙ্গম থেন্নারাসু। তবে কোন কোন সংস্থা তার মধ্যে রয়েছে, তা জানাননি তিনি।

Advertisement

মোদী সরকারের জমানাতেই গত কয়েক বছর ধরে একাধিক বিদেশি সংস্থা ভারত থেকে ব্যবসা গুটিয়েছে। ফোর্ড জানিয়েছে, এ বছরের শেষেই তাদের গুজরাতের কারখানা বন্ধ করার কথা। তামিলনাড়ুর গাড়ি ও ইঞ্জিন তৈরির কারখানার ক্ষেত্রে পরের বছরের সময়সীমা স্থির করেছে তারা। সব মিলিয়ে এ দেশে ৪,৪০,০০০টি গাড়ি তৈরির ক্ষমতা থাকলেও, এখন তার মাত্র ২৫% উৎপাদন করছে আমেরিকার সংস্থাটি।

তামিলনাড়ুর শিল্পমন্ত্রী এ দিন জানান, ইতিমধ্যে টাটা গোষ্ঠী ফোর্ড মোটরের কারখানাটি কিনতে আগ্রহ প্রকাশ করেছে। সম্প্রতি সেটি ঘুরে দেখেছেন তাদের কর্তারা। প্রাথমিক ভাবে কথা বলেছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের সঙ্গেও। কিন্তু তার পরে এখনও পর্যন্ত কোনও ‌উত্তর দেয়নি সংস্থাটি। তারই মধ্যে বেশ কিছু বিদেশি সংস্থাও কারখানাটি কিনতে চায় বলে জানিয়েছে।

Advertisement

তবে রাজ্য আলোচনার ক্ষেত্র তৈরি করে দিলেও, শেষ পর্যন্ত বাণিজ্যিক ভাবে ফোর্ডকেই চুক্তির সিদ্ধান্ত নিতে হবে বলেও স্পষ্ট করেছেন থেন্নারাসু। আর ফোর্ডের বক্তব্য, সব পথই বিচার করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন