Google

প্লে স্টোর থেকে পেটিএম অ্যাপ সরল, জুয়া নিয়ে নীতি প্রকাশ গুগলের

গুগল প্লে স্টোর থেকে এখন পেটিএম অ্যাপ ডাউনলোড করতে গেলে ‘এরর’ দেখাচ্ছে। বলা হচ্ছে, এই মুহূর্তে সার্ভারে এই ইউআরএল পাওয়া যাচ্ছে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ১৭:২৯
Share:

গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে না পেটিএম।

আপাতত পেটিএম অ্যাপ গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে না। একই সঙ্গে পেটিএম ফার্স্ট গেম ফ্যান্টাসি অ্যাপটিও প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল। তবে এখনও পেটিএম ফর বিজনেস, পেটিএম মল, পেটিএম মানি-সহ সংস্থার আরও কিছু অ্যাপ গুগল প্লে স্টোরে রয়েছে। পেটিএম-এর পক্ষে জানানো হয়েছে, সাময়িকভাবে গুগল প্লে স্টোর থেকে তাদের অ্যাপ ডাউনলোড বা আপডেট করা যাবে না। তবে খুব শীঘ্রই সব স্বাভাবিক হয়ে যাবে বলে দাবি পেটিএম-এর।

Advertisement

গুগল প্লে স্টোর থেকে এখন পেটিএম অ্যাপ ডাউনলোড করতে গেলে ‘এরর’ দেখাচ্ছে। বলা হচ্ছে, এই মুহূর্তে সার্ভারে এই ইউআরএল পাওয়া যাচ্ছে না। এর অর্থ— অ্যানড্রয়েড ব্যবহারকারীরা আপাতত পেটিএম অ্যাপ ডাউনলোড করতে পারবেন না। তবে যাঁদের মোবাইল ফোনে ইতিমধ্যেই অ্যাপটি ডাউনলোড করা রয়েছে, তাঁরা সেটি ব্যবহার করতে পারবেন। অ্যাপের যাবতীয় পরিষেবাও পাওয়া যাবে। উল্লেখ্য, এই প্রথম বার ডিজিটাল পেমেন্ট অ্যাপ পেটিএম-কে প্লে স্টোর থেকে সরাল গুগল।

টাকা লেনদেনের এই অ্যাপ ভারতে খুবই জনপ্রিয়। ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫ কোটি। তবে পেটিএম জানিয়েছে, গ্রাহকদের ওয়ালেটে যে অর্থ রয়েছে তা সম্পূর্ণ ভাবে সুরক্ষিত। বর্তমান ব্যবহারকারীরা অ্যাপটি এখন স্বাভাবিক ভাবেই ব্যবহার করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন: ঘড়িতেই টাকা মেটানোর সুযোগ এসবিআই গ্রাহকদের

আরও পড়ুন: এক পা নেই, ক্রাচে ভর দিয়েই চাষ করা কৃষককে কুর্নিশ নেটাগরিকদের​

কিন্তু কেন গুগল এই পদক্ষেপ করল, তা স্পষ্ট করা হয়নি। গুগলের জুয়া সংক্রান্ত নীতির কারণেই এই সিদ্ধান্ত কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। কারণ, এ দিনই জুয়া সংক্রান্ত নীতি নিয়ে একটি ব্লগ পোস্ট করেছেন গুগলের প্রোডাক্ট, অ্যানড্রয়েড সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি শাখার ভাইস প্রেসিডেন্ট সুজান ফ্রে। ওই ব্লগে তিনি জানিয়েছেন, জুয়ার সঙ্গে জড়িত কোনও অ্যাপ আর প্লে স্টোরে রাখা হবে না। তিনি লিখেছেন, ‘‘আমরা এমন কোনও অ্যাপ প্লে স্টোরে রাখব না, যেগুলি অনলাইন ক্যাসিনো কিংবা অনিয়ন্ত্রিত জুয়ার সঙ্গে জড়িত। ক্রীড়া জগতের ফাটকার সঙ্গে যোগ রয়েছে, এমন অ্যাপও রাখা হবে না। এমন অ্যাপকে প্লে স্টোরে জায়গা দেওয়া হবে না যেগুলি ব্যবহারকারীকে অন্য কোনও ওয়েবাসাইটে নিয়ে যায় এবং কোনও পেড টুর্নামেন্টের মাধ্যমে আর্থিক বা অন্য পুরস্কারের কথা বলে। এই ধরনের অ্যাপ গুগলের নীতি লঙ্ঘন করছে।’’ একই সঙ্গে ফ্রে জানিয়েছেন, কোনও সংস্থা যদি এই নীতি একাধিক বার লঙ্ঘন করে তবে তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। সংস্থার গুগল প্লে ডেভেলপার অ্যাকাউন্টও বাতিল হতে পারে। সব ডেভেলপারদের ক্ষেত্রেই গুগলের নীতি এক বলেও জানিয়েছেন ফ্রে।

দেখুন পেটিএম-এর টুইট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন