• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘড়িতেই টাকা মেটানোর সুযোগ এসবিআই গ্রাহকদের

SBI titan
এসবিআই-এর সঙ্গে হাত মিলিয়েছে টাইটান।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকরা এবার হাতঘড়ির মাধ্যমে অনলাইনে টাকা মেটানোর সুযোগ পাবেন। ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়েছে টাইটান। তাদের দাবি, ভারতে এই প্রথম কোনও সংস্থা ‘পে পাওয়ার্ড’ ঘড়ি বাজারে আনল। পুরুষদের জন্য তিনটি ও মহিলাদের জন্য এমন দু’টি মডেলের ঘড়ি এনেছে টাইটান। অন্যদিকে, দেশে এই প্রথম একটি ব্যাঙ্কও এমন উদ্যোগ নিল।

এই ঘড়ি পরা থাকলে সংশ্লিষ্ট গ্রাহকদের ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে হবে না। পণ্য বা পরিষেবার মূল্য মোবাইল ফোনের মাধ্যমে দেওয়ার মতোই ঘড়ি থেকেও পাঠিয়ে দেওয়া যাবে বিক্রেতার অ্যাকাউন্টে। ঘড়ির স্ট্র্যাপে থাকবে ‘নিয়ার ফিল্ড কমিউনিকেশন’ (এনএফসি) চিপ। যেখানে যেখানে ‘কনট্যাক্টলেস পেমেন্ট মেশিন’ আছে, সেখানেই এটি ব্যবহার করা যাবে। ২,০০০ টাকা পর্যন্ত ব্যয়ের পিন-ও লাগবে না। তার উপরের অঙ্কের ক্ষেত্রে পিন ব্যবহার করতে হবে। পুরুষদের তিনটি মডেলের ঘড়িটির সবচেয়ে সস্তাটির দাম ২,৯৯৫ টাকা। বাকি দু’টির দাম যথাক্রমে ৩,৯৯৫ এবং ৫,৯৯৫ টাকা। মহিলাদের জন্য দু’টি ঘড়ির দাম ৩,৮৯৫ এবং ৪৩৯৫ টাকা। টাইটানের ওয়েবসাইট থেকে কেনা যাবে চামড়ার স্ট্র্যাপের ঘড়িগুলি। প্রস্তুতকারক সংস্থার দাবি, ব্যাঙ্কিং সুবিধা দেওয়ার পাশাপাশি ক্রেতাদের খুশি করবে ঘড়িগুলির ক্লাসিক ডিজাইনও।

এখন প্রশ্ন, এই ঘড়ি ব্যবহার করে কতটা সুবিধা পাবেন এসবিআই গ্রাহকরা? অতীতে অনেক স্মার্ট ওয়াচ বাজারে এলেও ব্যবহারকারীর সংখ্যা কম। কলকাতার অ্যাপ প্রস্তুতকারী একটি সংস্থার কর্ণধার সম্রাট মুখোপাধ্যায়ের বক্তব্য, ‘‘যে প্রযুক্তি ব্যবহার করে ঘড়ির মাধ্যমে পেমেন্ট করা যাবে, সেটা নতুন কিছু নয়। ইতিমধ্যেই সেটা চালু আছে। মোবাইল থেকেও সেটা করা যায়। কিন্তু নতুন প্রযুক্তি সব সময়েই স্বাগত। ভারতে কোনও ব্যাঙ্ক এর আগে গ্রাহকদের এই সুবিধা দেয়নি। দেশের বৃহত্তম ব্যাঙ্ক এটা শুরু করায় অন্যান্য ব্যাঙ্কও আগামিদিনে আগ্রহী হবে।’’ তাঁর আরও দাবি, করোনা অতিমারী পরিস্থিতির পর ভারতে ডিজিটাল লেনদেন আরও বাড়বে। ফলে নতুন নতুন উদ্ভাবনও জনপ্রিয় হবে। প্রযুক্তিগত ভাবে বিষয়টা নতুন না হলেও ঘড়ির মাধ্যমে পেমেন্টের সুবিধা এই প্রথম হওয়ায় তা জনপ্রিয় হতে পারে বলে মনে করেন একটি সফটওয়্যার সংস্থার কর্ণধার কৈলাস মণ্ডল। তাঁর কথায়, ‘‘ইতিমধ্যেই বাজারে বিভিন্ন ইউপিআই পেমেন্ট প্ল্যাটফর্ম রয়েছে। মোবাইল থেকে সে সবের ব্যবহার এখন খুবই জনপ্রিয়। এক্ষেত্রে সেই একই কাজ হবে ঘড়ির মাধ্যমে। তবে ২,০০০ টাকার বেশি দিতে হলে সে ক্ষেত্রে বিষয়টা আর কনট্যাক্টলেস থাকবে না।’’

আরও পড়ুন: কোহালি এ বার আইপিএল জিতবেন, আশাবাদী কোচ

আরও পড়ুন: ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্তের অস্বাভাবিক মৃত্যু, শৌচাগারে মিলল দেহ​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন