Google Layoff

কর্মজীবনের পাঁচ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে ইমেল, পর দিন গুরুগ্রামের কর্মীকে ছাঁটাই গুগলের

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফ্‌ট-সহ অনেকগুলি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও রেয়াত করছে না গুগল।

Advertisement

সংবাদ সংস্থা

গুরুগ্রাম শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২০
Share:

যে ভাবে ছাঁটাই করা হয়েছে তা অপমানজনক বলে মন্তব্য করেছেন ওই কর্মী। ফাইল চিত্র ।

সম্প্রতি গুগলে কর্মজীবনের পাঁচ বছর সম্পূর্ণ করেছিলেন সংস্থার গুরুগ্রাম কার্যালয়ের এক কর্মী। সেই কারণে গুগলের তরফে ঘটা করে ইমেল মারফত অভিনন্দনও জানানো হয়েছিল ওই কর্মীকে। কিন্তু তার পর দিনই তাঁকে ছাঁটাই করল তথ্যপ্রযুক্তি সংস্থা। গুরুগ্রামের কার্যালয়ের ওই কর্মীর নাম আকৃতি ওয়ালিয়া। তিনি গুগলের ‘ক্লাউড প্রোগ্রাম ম্যানেজার’ হিসাবে কাজ করতেন।

Advertisement

তাঁকে যে ভাবে ছাঁটাই করা হয়েছে তা অপমানজনক বলে মন্তব্য করে নিজের তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছেন আকৃতি। পেশাদারদের সমাজমাধ্যম লিঙ্কডইনে আকৃতি জানিয়েছেন, কর্মী হিসাবে গুগলে পাঁচ বছর সম্পূর্ণ হওয়ার পর দিনই তাঁকে ছাঁটাই করা হয়েছে। আকৃতির দাবি, তিনি ওই দিন অফিসের একটি মিটিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তখনই তাঁকে বরখাস্ত করা হয়।

লিঙ্কডইনে একটি পোস্ট করে তিনি লিখেছেন, ‘‘গুগলে কাজ করা আমার স্বপ্ন ছিল। এখানে কাটানো প্রতিটি দিন আমার ভাল গিয়েছে৷ আমি গুগলে গত ৫ বছরে আমার কর্মজীবনের সবচেয়ে মূল্যবান সময় কাটিয়েছে। আমার যাবতীয় দক্ষতা এবং অভিজ্ঞতা এখানেই তৈরি হয়েছে। তা হলে আমি কেন? আমাকে কেন এ ভাবে ছেঁটে ফেলা হল?’’

Advertisement

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফ্‌ট-সহ অনেকগুলি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও রেয়াত করছে না গুগল। সম্প্রতি সংস্থার প্রায় ১২ হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। গত ১৮ জানুয়ারি একসঙ্গে ১০ হাজার কর্মীকে ছাঁটাই করেছে মাইক্রোসফ্‌টও।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের দাবি, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হল অতিরিক্ত কর্মী নিয়োগ। তিনি জানিয়েছেন, বিগত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থা। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তাঁর দাবি। বরখাস্ত কর্মীদের চার মাসের বেতন-সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও গুগল জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন