পতন টাকার, সংশোধন বাজারেও

বড় মাপের পতন হল টাকার দামে। ডলারের সাপেক্ষে টাকার দাম মঙ্গলবার এক ধাক্কায় ৩৪ পয়সা পড়ে যায়। যার ফলে এ দিন বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৮৯ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০১৭ ০২:২৫
Share:

বড় মাপের পতন হল টাকার দামে। ডলারের সাপেক্ষে টাকার দাম মঙ্গলবার এক ধাক্কায় ৩৪ পয়সা পড়ে যায়। যার ফলে এ দিন বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৮৯ টাকা। পাশাপাশি পতন হয়েছে শেয়ার বাজারেরও।

Advertisement

এক দিকে মাসের শেষে ডলারের চাহিদা বৃদ্ধির চালু প্রবণতা, অন্য দিকে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি, এই দুইয়ের জেরেই এই দিন ডলারের চাহিদা বেড়ে গিয়ে তার দাম বাড়ে। কমে টাকার দাম।

বিদেশি লগ্নি সংস্থাগুলি সম্প্রতি ফের শেয়ার বিক্রি শুরু করেছে। সোমবার তারা ৩২১ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। তারা ভারতে শেয়ার বিক্রি করে যে-টাকা পায়, তা ডলারে পরিণত করে বিদেশে নিয়ে যায়। তাই তারা ডলার কিনতে শুরু করলে বাড়তে থাকে তার দামও।

Advertisement

সেনসেক্স পড়েছে ২০৫.৭২ এবং নিফ্‌টি ৫২.১০ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সেনসেক্স থামে ৩০,৩৬৫.২৫, নিফ্‌টি ৯,৩৮৬.১৫ অঙ্কে। মুনাফার টাকা তোলার জেরেই এই পতন বলে বাজার সূত্রের খবর। বিশেষজ্ঞদের অনেকেই এই পতনকে শেয়ারের দামে সংশোধন হিসেবেই দেখছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন