Oil Imports

রাশিয়ার তেল কেনা আরও বাড়াল ভারত

গত বছরের ফেব্রুয়ারি পর্যন্তও ভারতের মোট আমদানিকৃত তেলে রাশিয়ার অবদান ছিল মাত্র ০.২%। কিন্তু সেই জ্বালানিতে বড় ছাড়ের সুযোগ নিয়ে মস্কো থেকে আমদানি ক্রমাগত বাড়িয়েছে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:২৭
Share:

রাশিয়া থেকে দিনে ১২.৭ লক্ষ ব্যারেল তেল আমদানি করেছে ভারতীয় সংস্থাগুলি। প্রতীকী ছবি।

রাশিয়া থেকে তেলের আমদানি আরও বাড়াল ভারত। এই নিয়ে টানা চার মাস ভারতের বৃহত্তম তেল সরবরাহকারীর তকমা ধরে রাখল মস্কো।

Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই মস্কোর উপরে বিভিন্ন নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা-সহ পশ্চিমের দেশগুলি। বেঁধেছে তাদের তেলের দামের ঊর্ধ্বসীমাও। তবে রাশিয়া থেকে তেলের আমদানি বাড়িয়েই চলেছে ভারত। জ্বালানি সংক্রান্ত গবেষণা সংস্থা ভর্টেক্সার তথ্য অনুযায়ী, জানুয়ারিতে রাশিয়া থেকে দিনে ১২.৭ লক্ষ ব্যারেল তেল আমদানি করেছে ভারতীয় সংস্থাগুলি। যা দেশের মোট তেল আমদানির ২৮%। ডিসেম্বরে তা ২৬% ছিল।

গত বছরের ফেব্রুয়ারি পর্যন্তও ভারতের মোট আমদানিকৃত তেলে রাশিয়ার অবদান ছিল মাত্র ০.২%। কিন্তু সেই জ্বালানিতে বড় ছাড়ের সুযোগ নিয়ে মস্কো থেকে আমদানি ক্রমাগত বাড়িয়েছে ভারত। সোমবার ‘ইন্ডিয়া এনার্জি উইক ২০২৩’ সম্মেলনে তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী ফের পরিষ্কার করে দিয়েছেন, তেল আমদানির বিষয়ে দেশের সিদ্ধান্ত বাজার নির্ভর। যেখানে কম দামে পাওয়া যাবে সেখান থেকেই তা কেনা হবে। রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস অলিপভ জানান, ভারত ও রাশিয়ার মুদ্রায় লেনদেনের ব্যবস্থা তৈরি হয়ে দিয়েছে। ব্যাঙ্কগুলি চাইলে তা ব্যবহার করতে পারে। তবে ভারতের ব্যাঙ্কগুলি এখনও পর্যন্ত সতর্ক পদক্ষেপ করছে।

Advertisement

ভর্টেক্সার তথ্য অনুযায়ী, গত মাসে ভারতের দ্বিতীয় বৃহত্তম তেল রফতানিকারী ছিল ইরাক (২০%)। তার পরে সৌদি আরব (১৭%), আমেরিকা (৯%), সংযুক্ত আরব আমিরশাহি (৮%)। আফ্রিকার বিভিন্নদেশের অংশীদারি ৬%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন