India

সহজে ব্যবসায় ভারত একই, নামল চিন

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ০৪:৪৯
Share:

—প্রতীকী চিত্র।

সহজে ব্যবসার পরিবেশের (ইজ় অব ডুয়িং বিজ়নেস) নিরিখে দেশগুলির সংশোধিত ক্রমতালিকা প্রকাশ করল বিশ্ব ব্যাঙ্ক। অগস্টে যে তালিকা স্থগিত রাখার বিশ্ব ব্যাঙ্কের সিদ্ধান্তে তোলপাড় হয়েছিল দেশ, বিরোধীদের কটাক্ষের মুখে পড়েছিল মোদী সরকার। নতুন তালিকা অনুসারে, ২০১৮ সালে চিন নেমেছে আগের তালিকার সাত ধাপ নীচে। ২০২০ সালের ক্ষেত্রে বদল হয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং আজ়ারবাইজানের স্থানও। তবে ওই চার দেশ বাদে ভারত-সহ বাদবাকি দেশের ক্ষেত্রে তেমন কোনও অনিয়ম পাওয়া যায়নি বলে জানানো হয়েছে।

Advertisement

এর আগে বছরের শুরুতে ওই রিপোর্টের তথ্যের সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন খোদ বিশ্ব ব্যাঙ্কের মুখ্য অর্থনীতিবিদ পল রোমার। তাঁর বক্তব্য ছিল, বিশেষত চিলির প্রেসিডেন্টকে বিড়ম্বনায় ফেলতে রাজনৈতিক কারসাজি করা হয়েছে সূচকে। পরে এ নিয়ে ব্যাঙ্কের শীর্ষ মহলের তিরস্কারের প্রেক্ষিতে তিনি ওই বক্তব্য প্রত্যাহার করেন এবং পদত্যাগ করেন। পরে সেই সূচকের প্রকাশ স্থগিত রাখে বিশ্ব ব্যাঙ্ক। বলে, খতিয়ে দেখা হবে ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের রিপোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন