বিতর্কের পানায়া বেচবে ইনফোসিস

যে পানায়া ঘিরে এত চাপানউতোর, জলঘোলা, বহু বিতর্কের সেই শাখা সংস্থাকে শেষ পর্যন্ত বিক্রি করার কথা ঘোষণা করল ইনফোসিস। শুক্রবার তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানাল, পানায়ার পাশাপাশি ক্যাল্লিডাস এবং স্কাভা নামে সংস্থা দু’টিকেও বেচে দেবে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৮ ০৩:১৮
Share:

যে পানায়া ঘিরে এত চাপানউতোর, জলঘোলা, বহু বিতর্কের সেই শাখা সংস্থাকে শেষ পর্যন্ত বিক্রি করার কথা ঘোষণা করল ইনফোসিস। শুক্রবার তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানাল, পানায়ার পাশাপাশি ক্যাল্লিডাস এবং স্কাভা নামে সংস্থা দু’টিকেও বেচে দেবে তারা। তেমনই ৭.৫ কোটি ডলার পর্যন্ত গুনবে মার্কিন সংস্থা ওং ডুডি-কে কেনার জন্য।

Advertisement

সামঞ্জস্যহীন দরে ইজরায়েলীয় সংস্থা পানায়া অধিগ্রহণ নিয়ে বহু বিতর্ক হয়েছে। অভিযোগ উঠেছে, তা থেকে না কি অন্যায় সুবিধা পেয়েছেন ইনফোসিসের পদত্যাগী কর্ণধার বিশাল সিক্কা। অন্যতম প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তি সহ অনেকেই প্রশ্ন তুলেছেন, ২০ কোটি ডলারে ওই সংস্থা কেনার যৌক্তিকতা নিয়ে।

ইনফোসিসের সিএফও পদ ছাড়ার সময়ে রাজীব বনসলকে প্রায় ১৭ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়েও জলঘোলা হয়েছে বিস্তর। প্রশ্ন উঠেছে, তবে কি পানায়া নিয়ে মুখ বন্ধ রাখার জন্যই ওই টাকা দেওয়ার কথা বলা হয়েছিল বনসলকে?

Advertisement

সংশ্লিষ্ট মহলের মতে, এমডি-সিইওর পদ থেকে সিক্কাকে সরতে হওয়ার অন্যতম কারণ পানায়া কেনায় অনিয়মের অভিযোগ এবং তার তদন্ত রিপোর্ট প্রকাশ করা নিয়ে টানাপড়েন। কর্ণধার হিসেবে নন্দন নিলেকানি ফিরে আসার পরে পর্ষদ অবশ্য পানায়া অধিগ্রহণকে ‘ক্লিন চিট’ দেয়। কিন্তু এ দিন শেষমেশ সেই বহু বিতর্কিত পানায়াকে বিক্রির কথাই জানাল ইনফোসিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন