iphone

বিপদে পড়লে রক্ষা করবে আইফোন! নেটওয়ার্কের বাইরেও আরও চার দেশে মিলবে পরিষেবা

ফোনের নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সাহায্যে বিপদসঙ্কেত পাঠানো যাবে আইফোন থেকে। আরও চার দেশে এই পরিষেবা চালু করল অ্যাপল।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৮:০৯
Share:

আইফোনের বিশেষ পরিষেবা পাওয়া যাবে আরও চার দেশে। ফাইল চিত্র।

আইফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে বিপদসঙ্কেত পাঠানোর সুবিধা আরও চার দেশে চালু করেছে অ্যাপল। ‘জরুরি এসওএস’ নামে বিশেষ পরিষেবা চালু করেছে অ্যাপল। যার সাহায্যে ফোনের নেটওয়ার্ক ও ওয়াইফাই নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সাহায্যে জরুরি সঙ্কেত পাঠানো যায়।

Advertisement

এত দিন আমেরিকা ও কানাডায় অ্যাপল গ্রাহকরা এই পরিষেবা পেতেন। এ বার ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড ও ইং‌ল্যান্ডেও আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন।

বিপদের সময় ‘এসওএস’ পরিষেবা চালু করে সঙ্কেত পাঠালেই সেগুলি স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন দেশের উদ্ধারকারী দলের কাছে সেই বার্তা পাঠিয়ে দেবে। ফলে উদ্ধারকাজ দ্রুততার সঙ্গে করা যাবে। আগামী দিনে অন্য দেশগুলিতেও এই পরিষেবা চালু হবে বলে জানিয়েছে সংস্থা।

Advertisement

সম্প্রতি এই পরিষেবার সাহায্যেই প্রাণে বেঁচেছেন আলাস্কার মরু প্রান্তরে আটকে পড়া এক ব্যক্তি। ট্রেক করতে গিয়ে আটকে পড়া ওই ব্যক্তি নিজের আইফোনের সঙ্গে অ্যাপল ঘড়িটি যুক্ত করেছিলেন। তার পরই স্যাটেলাইটের মাধ্যমে স্থানীয় বেসক্যাম্পগুলিতে খবর পাঠান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন