Janet Yellen

সঙ্কটের মুখে আমেরিকা, হুঁশিয়ারি ইয়েলেনের

আমেরিকায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ঘোষিত ত্রাণের মেয়াদ ইতিমধ্যেই ফুরিয়েছে। ফের নতুন প্রকল্পের জন্য কথা চালাচ্ছেন কংগ্রেসের সদস্যেরা। যদিও তাতে ফল কতটা ফলবে, তা নিয়ে সংশয় থাকছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন ও ডেলাওয়্যার শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ০৪:২৫
Share:

ছবি: রয়টার্স।

আমরিকার ইতিহাসে প্রথম মহিলা অর্থসচিব হিসেবে মনোনয়ন পেয়েই অর্থনীতির চ্যালেঞ্জের কথা মনে করালেন জ্যানেট ইয়েলেন। সে দেশের শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজ়ার্ভের প্রাক্তন চেয়ারপার্সনের (২০১৪-১৮) কথায়, ফের আর্থিক সঙ্কটের মুখে দাঁড়িয়ে দেশ। অবিলম্বে ব্যবস্থা না-নিলে করোনার ধাক্কায় জেরবার অর্থনীতির সামনের সময়টা আরও কঠিন হবে। সেই সঙ্গে তিনি বুঝিয়ে দিয়েছেন, এই দায়িত্ব পেলে সাধারণ খেটে খাওয়া মানুষের কথা মাথায় রেখেই নীতি তৈরি করবেন তাঁরা।

Advertisement

করোনার ধাক্কা জুঝতে ত্রাণ প্রকল্প ঘোষণা করেছে বিভিন্ন দেশের সরকার। আমেরিকায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ঘোষিত ত্রাণের মেয়াদ ইতিমধ্যেই ফুরিয়েছে। ফের নতুন প্রকল্পের জন্য কথা চালাচ্ছেন কংগ্রেসের সদস্যেরা। যদিও তাতে ফল কতটা ফলবে, তা নিয়ে সংশয় থাকছে।

এই পরিস্থিতিতে ইয়েলেনের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করে রয়েছে বলেই মত সংশ্লিষ্ট মহলের। যা নিজেও বিলক্ষণ জানেন ২০০৮-০৯ সালের বিশ্ব মন্দার পরবর্তী সময়ে ফেড রিজ়ার্ভের ভাইস চেয়ারপার্সন এবং তারও আগে নব্বইয়ের দশকে বিল ক্লিন্টন জমানায় প্রেসিডেন্টের আর্থিক উপদেষ্টা পরিষদের প্রধানের দায়িত্ব সামলানো ইয়েলেন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন