সুদ বৃদ্ধিতে ফেডের পাশে দাঁড়াল জাপান

সম্প্রতি সুদ বাড়িয়েছে মার্কিন শীর্ষ ব্যাঙ্ক। অদূর ভবিষ্যতে তা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নুসা দুয়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০৩:১২
Share:

সম্প্রতি সুদ বাড়িয়েছে মার্কিন শীর্ষ ব্যাঙ্ক। ছবি: সংগৃহীত।

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ বাড়ানোয় উন্নয়নশীল দেশ-সহ গোটা পৃথিবীর শেয়ার বাজারেই ঝাঁকুনি লেগেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বিষয়টি নিয়ে সন্তুষ্ট নন। কিন্তু এই পরিস্থিতিতে জাপানের শীর্ষ ব্যাঙ্ককে (বিওজে) পাশে পেল ফেডারেল রিজার্ভ। ব্যাঙ্ক অব জাপানের গভর্নর হারুহিকো কুরোদার বক্তব্য, ফেডের পদক্ষেপে আদতে বিশ্ব অর্থনীতির ভাল হবে। ইন্দোনেশিয়ায় আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) আয়োজিত এক আলোচনাসভায় এই মন্তব্য করেছেন তিনি।

Advertisement

সম্প্রতি সুদ বাড়িয়েছে মার্কিন শীর্ষ ব্যাঙ্ক। অদূর ভবিষ্যতে তা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে তারা। আইএমএফের স্টিয়ারিং কমিটি জানিয়েছে, এর ফলে সম্ভাবনাময় ও উন্নয়নশীল দেশগুলি সমস্যায় পড়তে পারে। সে ক্ষেত্রে এশিয়ার বাজারগুলি থেকে পুঁজি পাড়ি দিতে পারে আমেরিকায়। আবার ট্রাম্পের বক্তব্য, আঁটোসাঁটো ঋণনীতিতে সমস্যায় পড়তে পারে শিল্প ক্ষেত্র।

কুরোদার বক্তব্য অবশ্য ভিন্ন। তিনি বলেন, ‘‘আমেরিকা ঋণনীতি পোক্ত করছে। কারণ, তাদের অর্থনৈতিক পরিস্থিতি এখন ভাল। মূল্যবৃদ্ধিও নিয়ন্ত্রণে রয়েছে। ভবিষ্যতে কোন পথে হাঁটতে চায় তাও তারা স্পষ্ট জানিয়েছে। এই পদক্ষেপ বিশ্ব অর্থনীতির পক্ষেও ভাল।’’

Advertisement

তবে আমেরিকা ও চিনের বাণিজ্য যুদ্ধ নিয়ে আইএমএফের সদস্যদের সতর্ক করেছেন কুরোদা। তাঁর বক্তব্য, এই চ্যালেঞ্জ একেবারেই নতুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন