উৎপাদনের পরে ঝিমিয়ে পরিষেবা

সমীক্ষকদের মতে, পরিসংখ্যানের সমস্ত দিকই যে খারাপ এমন নয়। কারণ, এই সূচক ৫০-এর উপরে থাকার অর্থই হল উৎপাদন বা পরিষেবার বৃদ্ধি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯ ০৪:২৮
Share:

বিশেষজ্ঞদের ব্যাখ্যা, উৎপাদন এবং পরিষেবার মিলিত সূচকে আদতে ব্যবসা মন্থর হওয়ারই ইঙ্গিত মিলছে।

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধির হার নেমেছে ৫%। যা গত ছ’বছরের সর্বনিম্ন। পাশাপাশি, চাহিদা কমার জেরে অগস্টের উৎপাদন সূচকও হয়েছে নিম্নমুখী। এ বার গত মাসে পরিষেবা ক্ষেত্রের বৃদ্ধিও ধাক্কা খাওয়ার ইঙ্গিত স্পষ্ট করল আইএইচএস মার্কিট ইন্ডিয়া সার্ভিসেস বিজনেস অ্যাক্টিভিটি ইনডেক্স। অগস্টে তা কমে হয়েছে ৫২.৪। জুলাইয়ে যা ছিল অনেকটাই বেশি (৫৩.৮)। সমীক্ষায় বলা হয়েছে, নতুন বরাত কমা ও তার জেরে কর্মসংস্থান কম তৈরি হওয়াতেই সূচকের এই পতন।

Advertisement

সমীক্ষকদের মতে, পরিসংখ্যানের সমস্ত দিকই যে খারাপ এমন নয়। কারণ, এই সূচক ৫০-এর উপরে থাকার অর্থই হল উৎপাদন বা পরিষেবার বৃদ্ধি। ৫০-এর নীচে থাকার অর্থ তা কমা। সেই অর্থে ৫২.৪ তেমন খারাপ নয়। বিভিন্ন সংস্থা যেমন পূর্বাভাস করেছিল তার চেয়ে বেশি তো বটেই। তার উপরে সমীক্ষায় উঠে এসেছে যে, অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্র সম্প্রতি যে সমস্ত পদক্ষেপ ঘোষণা করেছে সে ব্যাপারে আস্থাশীল ব্যবসায়ী মহল। ১২ মাসের মধ্যে পরিস্থিতি বদলাতে পারে বলে মনে করছে তারা।

কিন্তু এরই পাশাপাশি বিশেষজ্ঞদের ব্যাখ্যা, উৎপাদন এবং পরিষেবার মিলিত সূচকে আদতে ব্যবসা মন্থর হওয়ারই ইঙ্গিত মিলছে। তা কমে হয়েছে ৫২.৬। দ্বিতীয় ত্রৈমাসিকের মাঝামাঝি পর্যন্ত পরিস্থিতি এমন থাকাটা উদ্বেগজনক বলেই মনে করছেন অনেকে। সে ক্ষেত্রে চলতি ত্রৈমাসিকের বৃদ্ধির হারেও এর প্রভাব পড়তে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন