Mukesh Ambani

স্বপ্নের দৌড়ে মুকেশ অম্বানী, বিশ্বের ধনী তালিকায় উঠলেন পাঁচ নম্বরে

মুকেশ অম্বানীর মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে 7.5 বিলিয়ন মার্কিন ডলার। তাঁর উপরেই রয়েছেন ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ১৯:৩৬
Share:

ওয়ারেন বাফেটকে টপকে বিশ্বের ধনী তালিকায় ৫ নম্বরে উঠলেন মুকেশ আম্বানী।

মুকেশ অম্বানীর স্বপ্নের দৌড় থামছেই না। এ বার বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। এ বার টপকে গেলেন ওয়ারেন বাফেটকেও। ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী মুকেশের এই উত্থান। সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়ে নতুন উচ্চতায় পৌঁছতেই মুকেশ ওয়ারেন বাফেটকে টপকে আরও এক ধাপ উপরে উঠে আসেন।

Advertisement

বুধবারের হিসেবে মুকেশ অম্বানীর মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলার। তাঁর উপরেই রয়েছেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গ। তাঁর সম্পত্তি আট হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক তালিকায় শীর্ষে রয়েছেন অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিল গেটস এবং বার্নার্ড্ আর্নল্ট ও তাঁর পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০কোটি মার্কিন ডলার। আর মুকেশের নীচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাত হাজার ২৭০ কোটি মার্কিন ডলার।

কিন্তু উল্লেখযোগ্য ভাবে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা সবারই সম্পত্তির পরিমাণ কমেছে ০.২০ শতাংশ থেকে ১.৭২ শতাংশ। কিন্তু সেখানে উল্টো স্রোত মুকেশ অম্বানীর সংস্থার। মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ। অন্য দিকে বুধবার রিলায়্যান্সের শেয়ারের দাম পৌঁছে গিয়েছে নতুন উচ্চতায়। এই প্রথম ২০০০ টাকার অঙ্কে পৌঁছল রিলায়্যান্সের শেয়ারের দাম। ১.৬৫ শতাংশ বেড়ে বুধবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের শেয়ারের দাম হয়েছে ২০০৪ টাকা।

Advertisement

আরও পড়ুন: সর্বকালীন উচ্চতায় সোনা-রুপো, করোনার ত্রাসে মূল্যবান ধাতুতে লগ্নির ঝোঁক

আরও পড়ুন: ফাইভ-জি এলে কী কী হবে, সত্যিই ১০০ গুণ বেড়ে যাবে গতি?

করোনা সংক্রমণের আবহে গোটা বিশ্বের অর্থনীতি যেখানে টালমাটাল, তার মধ্যেও পর পর বিপুল বিনিয়োগ এসেছে মুকেশের সংস্থায়। রিল-এর জিয়ো প্ল্যাটফর্মে গুগল, ফেসবুক, ইনটেল, সিলভার লেক, ভিস্তা, কেকেআর-এর মতো সংস্থা বিনিয়োগ করেছে। সব মিলিয়ে গত আড়াই-তিন মাসে জিয়োতে ১ লক্ষ ১৭ হাজার কোটিরও বেশি বিনিয়োগ করেছে বিশ্বের বিগ জায়ান্টরা। অন্য দিকে গত মাসেই এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের ১০ জন ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুকেশ। এক মাসের মধ্যেই সেখান থেকে তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। মুকেশের সঙ্গে জাকারবার্গের সম্পত্তির পার্থক্য এখন এক হাজার চারশো কোটি মার্কিন বিলিয়ন ডলার। শিল্পপতি মহলের অনেকেই মনে করছেন, যে রকেটের গতিতে উত্থান হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে মার্ক জাকারবার্গকেও টপকে যেতে পারেন রিলায়্যান্স কর্ণধার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন