Life Insurance Policy

সম্মতি দেওয়া যাবে নেটেই

আইআরডিএ জানিয়েছে, বিমা এজেন্টরা এখন থেকে সিঙ্গল প্রিমিয়াম ছাড়া এমন কোনও ইউনিট-লিঙ্কড পলিসি বিক্রি করতে পারবেন না, যেখানে বছরে ৫০,০০০ টাকার বেশি প্রিমিয়াম দিতে হয়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ০৫:১৫
Share:

প্রতীকী ছবি।

এখন থেকে নেটে কেনা সব ধরনের জীবন বিমা পলিসির জন্যই অনলাইনে অনুমতি দিতে পারবেন গ্রাহক। নির্দিষ্ট কিছু ক্ষেত্র ছাড়া বাকি সব পলিসিতে ওই ব্যবস্থা কার্যকর হবে। বিমা নিয়ন্ত্রক আইআরডিএ জানিয়েছে, আপাতত ৩১ মার্চ পর্যন্ত এই নিয়ম চালু থাকবে।

Advertisement

নতুন নিয়মে গ্রাহকের মোবাইলে পাঠানো ওয়ান টাইম পাসওয়ার্ডের (ওটিপি) মাধ্যমে সম্মতি যাচাই করা হবে। চাইলে ব্যবহার করা যাবে ডিজিটাল সই। অথবা বিমা দফতর থেকে পাঠানো লিঙ্কের মাধ্যমেও সম্মতি জানাতে পারবেন গ্রাহক।

অতিমারির মধ্যে পলিসি বিক্রির অসুবিধার কথা ভেবে অগস্টে টার্ম পলিসির ক্ষেত্রে অনলাইনে গ্রাহকের সম্মতি দেওয়ার নিয়ম চালু করা হয়। ৩১ ডিসেম্বর পর্যন্ত তা বহাল থাকার কথা বলা হয়েছিল। এ বার সব পলিসির ক্ষেত্রেই ওই ব্যবস্থা চালু হল ৩১ মার্চ পর্যন্ত। তবে যে সব পলিসি কেনার সময়ে গ্রাহকের স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হয়, সেগুলি নতুন ব্যবস্থার আওতায় আসবে না।

Advertisement

আইআরডিএ জানিয়েছে, বিমা এজেন্টরা এখন থেকে সিঙ্গল প্রিমিয়াম ছাড়া এমন কোনও ইউনিট-লিঙ্কড পলিসি বিক্রি করতে পারবেন না, যেখানে বছরে ৫০,০০০ টাকার বেশি প্রিমিয়াম দিতে হয়। সিঙ্গল প্রিমিয়ামের পলিসির ক্ষেত্রেও অঙ্ক ১ লক্ষ টাকার বেশি হতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন