RBI

ভারতের অর্থনীতি আশাতীত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে, বললেন আরবিআই গভর্নর

উৎসবের মরসুমে একটু হলেও ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য ফিরে পেয়েছিল। সংখ্যার বিচারে যদি দেখা যায়, তাহলে দেখতে পাওয়া যাবে, স্মার্টফোন, বৈদ্যুতিন দ্রব্য, ই-পেমেন্টের মতো ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি পেয়েছিল অনেকটাই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২০ ১৭:৩৬
Share:

বিদেশি মুদ্রা লেনদেনের বাণিজ্যিক সংগঠন ‘ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফইডিএআই)-এর বার্ষিক সভার বক্তব্য রাখেন শক্তিকান্ত দাস। ফাইল চিত্র।

ভারতীয় অর্থনীতি করোনা সংক্রমণের ফলে যে সংকটের মুখে পড়েছিল, তা থেকে আশাতীত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। বৃহস্পতিবার এই মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। বিদেশি মুদ্রা লেনদেনের বাণিজ্যিক সংগঠন ‘ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফইডিএআই)-এর বার্ষিক সভার বক্তব্যে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে আশার কথা শোনালেন তিনি। ২০২০-২১ আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হারে অত্যাধিক পতনের পর, বিভিন্ন ক্ষেত্রে আর্থিক কার্যকলাপ শুরু হওয়ার ফলে ভারতের অর্থনীতি অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।

Advertisement

তবে শেষ কয়েকদিনে ভারত ও ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ফলে ফের বাণিজ্যে ভাটা পড়তে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি। বলেছেন, ‘‘অর্থ ব্যবস্থার উন্নতির চেহারা আমরা দেখতে পাচ্ছি ঠিকই, কিন্তু সাম্প্রতিককালে করোনা সংক্রমণের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে ফের বাণিজ্যে ভাটা পড়তে পারে।’’ তবে চাহিদা বৃদ্ধি পেয়েছে। একথা ঘুরিয়ে উল্লেখ করে তিনি বলেন, ‘‘আমাদের খেয়াল রাখতে হবে যাতে এই বাজারে চাহিদা বজায় থাকে। টিকা আসার পরেও যাতে অর্থনীতিকে চাঙ্গা রাখা যায়, তার ব্যবস্থা করতে হবে।’’

আরও পড়ুন: বঙ্গে ভোটের পালে ‘হিন্দুত্ব হাওয়া’ টানতে অভিযান করবে হিন্দু পরিষদ

Advertisement

উৎসবের মরসুমে একটু হলেও ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য ফিরে পেয়েছিল। সংখ্যার বিচারে যদি দেখা যায়, তাহলে দেখতে পাওয়া যাবে, স্মার্টফোন, বৈদ্যুতিন দ্রব্য, ই-পেমেন্টের মতো ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি পেয়েছিল অনেকটাই। একদিকে সেই মরসুম যেমন চলে গিয়েছে, তেমনই ভারতের বিভিন্ন অংশে করোনা সংক্রমণের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। সেই পরিস্থিতেই ভারতীয় অর্থনীতিকে বৃদ্ধির রাস্তায় ফেরানো সবচেয়ে বড় চ্যালে়ঞ্জ বলেও মনে করছেন তিনি। বলেছেন, ‘‘বাজারকে চাঙ্গা করতে ও নিয়ম মেনে চালাতে রিজার্ভ ব্যাঙ্কের যতটা উৎসাহ দেওয়ার, ততটা দিয়েই যাবে।’’

উত্তর ভারত কাঁপছে তুষারপাতে, দোসর বৃষ্টিতে জটিল পরিস্থিতি, পর্যটকদের পোয়াবারো​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন