গৃহঋণে চিন্তা সুদ, কিছু স্বস্তিও

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০১৮ ০৩:৪৭
Share:

টাকা মিটিয়েও ফ্ল্যাট হাতে না পাওয়া ক্রেতাদের জন্য কিছুটা স্বস্তি। কিন্তু তেমনই তা কিনতে বাড়তি মাসিক কিস্তি (ইএমআই) গোনার ভ্রুকুটি তাঁদের সামনে। বুধবার একই সঙ্গে স্বস্তি এবং চিন্তা দুই-ই হাত ধরাধরি করে থাকল ফ্ল্যাট, বাড়ির ক্রেতাদের জন্য।

Advertisement

মোদী জমানায় এই প্রথম সুদ বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। তার জেরে বাড়ি, গাড়ি-সহ প্রায় সমস্ত ঋণেই সুদ বাড়ার সম্ভাবনা। যদিও অনেক ব্যাঙ্কের বক্তব্য, সুদ যে বাড়বেই, এখনই তা বলা শক্ত। স্টেট ব্যাঙ্কের কলকাতা সার্কলের কর্তা পার্থপ্রতিম সেনগুপ্ত বলেন, প্রত্যেক ব্যাঙ্কের কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। বন্ধন ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষের বক্তব্য, ‘‘শীর্ষ ব্যাঙ্কের সুদের (রেপো রেট) উপরে সবটা নির্ভর করে না।’’

কিন্তু তা বলে সুদ বাড়ার সম্ভাবনা যে উড়িয়ে দেওয়া যাচ্ছে না, তা স্পষ্ট অনেক ব্যাঙ্ক কর্তার কথাতেই। যেমন এলাহাবাদ ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর এস হরিশঙ্কর বলেন, ‘‘আমানতে সুদ বাড়তে পারে। ফলে প্রবণতা থাকবে ঋণে সুদ বাড়ারও। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কমিটির।’’

Advertisement

সুদ নিয়ে আশঙ্কার দিনে কিছুটা নিশ্চিন্তির দেউলিয়া আইনে কেন্দ্রের আনা অধ্যাদেশ। সেখানে বলা হয়েছে, টাকা মিটিয়েও ক্রেতা সময়ে ফ্ল্যাটের চাবি না পেলে, তাঁরাও স্বীকৃত হবেন ওই আবাসন নির্মাতার পাওনাদার হিসেবে। সে ক্ষেত্রে টাকা আদায়ের জন্য দেউলিয়া আইনের চৌহদ্দিতে তাঁরা সংস্থাকে নিয়ে যেতে পারবেন। ঋণদাতা কমিটিতে তাঁদের প্রতিনিধিত্ব থাকবে। একই সুবিধা সংস্থা দেউলিয়া ঘোষণা করলেও।

এ দিনই আবার অগ্রাধিকারের তালিকায় থাকা কম দামি আবাসনে ঋণের সীমা বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মেট্রো শহরে তা ২৮ লক্ষ থেকে বেড়ে হল ৩৫ লক্ষ টাকা। অন্যত্র ২০ লক্ষ থেকে বেড়ে ২৫ লক্ষ। কেন্দ্রের দাবি, এতে তুলনায় সস্তায় ঋণ মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন