নতুন মুদ্রা তৈরি শুরু এ মাসেই 

নতুন মুদ্রাগুলি আকারে ও ওজনে পুরনোর তুলনায় কিছুটা আলাদা।

Advertisement

পিনাকী বন্দ্যোপাধ্যায়  

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০১৯ ০৪:৪০
Share:

রিজার্ভ ব্যাঙ্ক।

বাজারে যে এই প্রথম ২০ টাকার মুদ্রা আনা হচ্ছে, সে কথা গত মার্চেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখিয়েছিলেন ২০ টাকার এবং ১ থেকে ১০ টাকার নতুন মুদ্রার ছবিও। সূত্রের খবর, দেশের টাঁকশালগুলিতে নতুন নকশার সেই সমস্ত মুদ্রা তৈরি শুরু হচ্ছে এ মাস থেকেই। রিজার্ভ ব্যাঙ্ক সূত্র জানিয়েছে, আগামী দিনে নতুনগুলির পাশাপাশি বাজারে চালু থাকবে পুরনো নকশার ১ থেকে ১০ টাকার কয়েনও।

Advertisement

নতুন মুদ্রাগুলি আকারে ও ওজনে পুরনোর তুলনায় কিছুটা আলাদা। সংশ্লিষ্ট সূত্রের দাবি, এই অর্থবর্ষে দেশের চারটি টাঁকশালে ৩৪০ কোটি সব ধরনের মুদ্রা তৈরি হবে। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কথা বলে অর্থ মন্ত্রকের সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন কলকাতার আলিপুর, মুম্বই, হায়দরাবাদ ও নয়ডা টাঁকশালের জন্য উৎপাদনের লক্ষ্য ঠিক করেছে। আলিপুর নতুন ১ থেকে ১০ টাকা এবং ৬ কোটি ২০ লক্ষ ২০ টাকার মুদ্রা তৈরির দায়িত্ব পেয়েছে। সব থেকে বেশি নতুন মুদ্রা তৈরি হবে নয়ডায়।

কৌতূহল অবশ্য সব থেকে বেশি ২০ টাকার কয়েন নিয়ে। যা খবর, সংখ্যার হিসেবে দেশের সব টাঁকশাল মিলিয়ে মোট ৩০ কোটি ২০ টাকার মুদ্রা তৈরি হবে। ১০ টাকার মুদ্রা হবে ১২০ কোটি। ৫ টাকার ১০০ কোটি। আলিপুর টাঁকশাল সূত্রের খবর, বিভিন্ন টাঁকশালে এখনও প্রচুর পুরনো মুদ্রা জমে। তাই নতুন মুদ্রা তৈরির লক্ষ্য এখনও পর্যন্ত কমই রাখা হয়েছে। পরে ধাপে ধাপে

Advertisement

উৎপাদন বাড়ানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন