কয়লার জোগান বাড়াতে নির্দেশ

দেশের বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা চাহিদা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। সেই কথা মাথায় রেখেই এই নির্দেশ বলে জানান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ০৩:১৫
Share:

প্রতীকী ছবি।

চাহিদা বৃদ্ধির জেরে কোল ইন্ডিয়াকে কয়লার উত্তোলন এবং জোগান বাড়াতে বলল কেন্দ্র। কয়লা সচিব সুশীল কুমার এ কথা জানিয়ে বলেন, রাষ্ট্রায়ত্ত সংস্থাটিকে দিনে ২০ লক্ষ টন কয়লা জোগাতে বলা হয়েছে। বর্তমানে সেই পরিমাণ ১৬ লক্ষ টন। দেশের বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা চাহিদা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। সেই কথা মাথায় রেখেই এই নির্দেশ বলে জানান তিনি।

Advertisement

কুমারের মতে, এক দিনেই উৎপাদন ও সরবরাহ বাড়ানো কোল ইন্ডিয়ার পক্ষে সম্ভব নয়। কিন্তু যত দ্রুত সম্ভব সংস্থাকে সেই ব্যবস্থা করতে হবে। বর্ষা শেষ হওয়ায় এই কাজে কোল ইন্ডিয়ার সুবিধা হবে বলেও তাঁর ধারণা। পাশাপাশি, সংস্থাকে খনিমুখে মজুত কয়লার পরিমাণ এখনকার ৩ কোটি টন থেকে শূন্যে নামিয়ে আনতে বলা হয়েছে। কুমারের দাবি, চলতি অর্থবর্ষের শুরুতে কোল ইন্ডিয়ার কাছে ৬.৯ কোটি টন কয়লা মজুত ছিল। তা কমে ৩ কোটিতে দাঁড়িয়েছে। এ বার লক্ষ্য হল সেই পরিমাণ শূন্যে নামিয়ে আনা। আগামী ৩১ মার্চের মধ্যেই যা সম্ভব হবে বলে তাঁর মত। এর পরেই নতুন করে মজুত ভাণ্ডার গড়ে তোলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন