গয়না কেনার হিড়িকে বাজার চাঙ্গা ধনতেরসে

ধনতেরসের দিনে বেশ খানিকটা চাঙ্গা হয়ে উঠল গয়নার বাজার। সোমবার সকাল থেকেই গয়নার দোকানগুলিতে দেখা গিয়েছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। বৌবাজারের গয়না ব্যবসায়ীরা মনে করছেন, দাম কমে আসার ফলেই চাহিদা বাড়ছে হলুদ ধাতুটির।

Advertisement

প্রজ্ঞানন্দ চৌধুরী

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৫ ০৩:২৪
Share:

চলছে সোনা কেনা। সোমবার।— পিটিআই।

ধনতেরসের দিনে বেশ খানিকটা চাঙ্গা হয়ে উঠল গয়নার বাজার। সোমবার সকাল থেকেই গয়নার দোকানগুলিতে দেখা গিয়েছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। বৌবাজারের গয়না ব্যবসায়ীরা মনে করছেন, দাম কমে আসার ফলেই চাহিদা বাড়ছে হলুদ ধাতুটির। তারই প্রতিফলন পড়েছে এ দিন। তাঁদের আশা, চলতি উৎসবের মরসুমে এ বার আরও বাড়বে গয়নার চাহিদা।

Advertisement

গত কয়েক মাস ধরে টানা কমছে সোনার দাম। এক সময়ে যেখানে পাকা সোনার দাম প্রতি ১০ গ্রামে ৩০ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছিল, সেখানে এখন তা নেমে এসেছে ২৫ হাজারের ঘরে। এ দিন গয়নার বাজারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ২৫,৪০০ টাকা থেকে ২৫,৬০০ টাকার মধ্যে ঘোরাফেরা করেছে। ব্যবসায়ীদের মতে, দাম কমার ফলে সোনার গয়না কেনার সুবর্ণ সুযোগ এসেছে সাধারণ মানুষের সামনে। আর, সেটাই তাঁরা কাজে লাগাচ্ছেন। যার ফলে বেড়েছে গয়নার কাটতি।

সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এগ্‌জিকিউটিভ ডিরেক্টর শুভঙ্কর সেনের মতে, ‘‘আমার ধারণা, সোনার দাম যতটা কমার, কমে গিয়েছে। এ বার তা বাড়তে থাকবে। সেটা আন্দাজ করেই ক্রেতাদের মধ্যে গয়না কেনার হিড়িক পড়েছে।’’ একই মত স্বর্ণশিল্প বাঁচাও কমটির কার্যকরী সভাপতি বাবলু দে-র। তিনি বলেন, ‘‘বেশ কিছু দিন ধরে গয়নার চাহিদা তেমন ছিল না। কারণ, ক্রেতারা দাম কমার জন্য অপেক্ষা করছিলেন। এখন দাম কমায় চাহিদা বেড়েছে। আগামী দিনে চাহিদা আরও বাড়বে বলে মনে করি আমি।’’

Advertisement

সোনার দাম কমলো কেন?

বিশেষজ্ঞদের মতে, মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ আগামী ডিসেম্বরে সুদ বাড়াতে চলেছে বলে যে-জল্পনা চলছে বিশ্ব জুড়ে, প্রধানত তার জেরেই দ্রুত সস্তা হয়েছে সোনা। কারণ, আমেরিকায় সুদ বাড়লে বিভিন্ন ঋণপত্রে লগ্নি করে আয়ের পথ খুলবে। বিদেশি বিনিয়োগকারীরা এই ধারণায় প্রভাবিত হয়েই সোনায় লগ্নি কমাতে শুরু করেছেন। যে-কারণে আগামী দিনে সোনার দাম আরও বাড়বে, না কমবে, তা অনেকটাই সুদ নিয়ে ফেড রিজার্ভের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের প্রাক্তন ভাইস চেয়ারম্যান পঙ্কজ পারিখ বলেন, ‘‘মার্কিন শীর্ষ ব্যাঙ্ক‌ সুদ বাড়ালে মনে হয় সোনার দাম আরও কমবে। এ ছাড়া, ডলারের দাম দ্রুত বাড়ছে। তাই ডলারে বিনিয়োগও ক্রমশ লগ্নিকারীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে। সে ক্ষেত্রে বিনিয়োগ টানায় পিছিয়ে পড়তে পারে সোনা। এর দরুনও হলুদ ধাতুটির দাম কমার সম্ভাবনা রয়েছে।’’

অবশ্য পঙ্কজবাবুর সঙ্গে একমত নন শুভঙ্করবাবু। তাঁর মতে, ‘‘গত মাস তিনেক ধরেই ফেডারেল রিজার্ভ সুদ বাড়াবে বলে বাজারে জোর খবর। যার জেরে আন্তর্জাতিক দুনিয়ায় সোনার দাম কমেওছে। তাই মার্কিন মুলুকে সুদ বদল সংক্রান্ত বিষয়টি ইতিমধ্যেই লগ্নিকারীদের গা সওয়া হয়ে গিয়েছে।’’ আগামী দিনে সত্যিই যদি ওই সুদ বাড়ানো হয়, তা হলে তার প্রভাব তেমন ভাবে আর সোনার দামে পড়বে বলে তাঁর মনে হয় না।

তবে টাকার দাম কমায় ডলারের মূল্যবৃদ্ধির জেরে সোনার দর খানিকটা বাড়তে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞদের অনেকে। পঙ্কজবাবু বলেন, ‘‘ডলারের সাপেক্ষে টাকার দাম কমে গেলে বিশ্ব বাজারে সোনার দাম না-বাড়লেও ভারতে তার দাম বাড়তে পারে। কারণ, এখনও দেশে সোনার বেশির ভাগ চাহিদা মেটানো হয় আমদানি করে। আর এই আমদানি করতে হয় ডলারে। তাই টাকার অঙ্কে ডলারের দাম বেড়ে গেলে বিদেশ থেকে সোনা কেনার খরচও বাড়বে, যার বিরূপ প্রভাব পড়বে তার দামে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন